1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান দৃঢ় ও আপসহীন : প্রধানমন্ত্রী 

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২১ মার্চ, ২০২২

সব ধরনের জাতিগত বৈষম্য সম্পূর্ণ নির্মূল করার লক্ষ্যে বৈশ্বিক প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষ থেকে সব প্রকার বর্ণবাদ, জাতিগত বৈষম্য ও বিদেশি ভীতির বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের অটল অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি। একই সঙ্গে সহনশীলতা, অন্তর্ভুক্তি ও ঐক্য জোরদার করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগ দিচ্ছি। সব প্রকার বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের দৃঢ় ও আপসহীন অবস্থান ইতিহাসে গভীরভাবে প্রোথিত।

রোববার (২০ মার্চ) জাতিগত বৈষম্য দূরীকরণের জন্য আন্তর্জাতিক দিবস উপলক্ষে এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, এই শুভ দিনে, আসুন আমরা একটি অন্তর্ভুক্তিমূলক, সহিষ্ণু, শান্তিপূর্ণ ও সহনশীল বিশ্ব গড়ে তোলার জন্য সব ধরণের জাতিগত বৈষম্যের সম্পূর্ণ নির্মূলের লক্ষ্যে বিশ্বব্যাপী প্রচেষ্টা জোরদার করি। যেখানে কেউ পিছিয়ে থাকবে না।

সরকারপ্রধান বলেন, বর্ণ, ভাষা ও জাতিগত কুসংস্কার থেকে বেরিয়ে আসার ভয়ঙ্কর অভিজ্ঞতা আমাদের সহ্য করতে হয়েছিল। ১৯৭১ সালের ৭ মার্চ আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহ্বান বৈষম্যের বিরুদ্ধে দৃঢ়ভাবে দাঁড়ানোর জন্য বাঙালিদের সংগঠিত ও সফল মুক্তিযুদ্ধ পরিচালনা করতে উদ্বুদ্ধ করেছিল।

বঙ্গবন্ধু কন্যা বলেন, এজন্য মানবাধিকার ও ন্যায়বিচারের প্রতি শ্রদ্ধা ও একই সঙ্গে সব ধরনের বৈষম্য দূরীকরণের অঙ্গীকার আমাদের সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, জাতিগত বৈষম্য দূরীকরণের আন্তর্জাতিক কনভেনশনের (সিইআরডি) একটি পক্ষ হিসেবে বাংলাদেশ সব জাতি, সভ্যতা, সংস্কৃতি ও ধর্মের মধ্যে আন্তর্জাতিক সহযোগিতার জোরদার করতে চায়। বৈষম্যহীনতা ও সহনশীলতার এ ধরনের অঙ্গীকারের অংশ হিসেবে, বাংলাদেশ বিশ্বব্যাপী ‘শান্তির সংস্কৃতি’ ধারণাকে সমর্থন করে।

‘এটি সত্যিই হতাশাজনক বাস্তবতা যে, বিশ্ব এখনো বর্ণবাদ, জাতিগত বৈষম্য, অসহিষ্ণুতা ও বিদেশি ভীতিতে জর্জরিত।’

তিনি বলেন, আমাদের প্রতিবেশী দেশে রোহিঙ্গাদের ওপর নৃশংস নিপীড়ন একটি উজ্জ্বল উদাহরণ। তাছাড়া ডিজিটাল প্ল্যাটফর্মের বিস্তারের সঙ্গে সঙ্গে বর্ণবাদ ও জাতিগত বৈষম্য দুর্ভাগ্যবশত সহিংস রূপ ধারণ করছে। এসব অপকর্মের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি পদক্ষেপ-ভিত্তিক পদ্ধতি জরুরি।


সর্বশেষ - রাজনীতি