1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফ্যামিলি কার্ডের মাধ্যমে ১ কোটি পরিবারের কাছে টিসিবি’র পণ্য বিক্রি শুরু

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২০ মার্চ, ২০২২

ফ্যামিলি কার্ডের মাধ্যমে নিম্ন আয়ের ১ কোটি পরিবারের কাছে সাশ্রয়ী মূল্যে ‘ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ’ (টিসিবি)-এর পণ্য দেশব্যাপী বিক্রয় আজ রোববার থেকে শুরু হয়েছে। টিসিবি’র এ পণ্য দুই দফায় বিক্রয় করা হবে। প্রথম দফায় বিক্রি করা হবে ২০ থেকে ৩০ মার্চ পর্যন্ত এবং দ্বিতীয় দফায় বিক্রি করা হবে ৩-২০ এপ্রিল পর্যন্ত।

জানা গেছে, সুশৃঙ্খলভাবে টিসিবি’র পণ্য বিক্রয়ের সুবিধার জন্য দেশব্যাপী সুবিধাভোগী পরিবারগুলোর তালিকা তৈরী করে বিশেষ ফ্যামিলি কার্য প্রদান করা হয়েছে। ভ্রাম্যমান ট্রাক সেলের মাধ্যমে তাদের কাছে টিসিবি’র এ সকল পণ্য বিক্রয় করা হবে। বিতরণের আগের দিন সংশ্লিষ্ট ফ্যামিলি কার্ড হোল্ডারদের পণ্য বিক্রয়ের স্থান ও সময় জানিয়ে দেয়া হবে।

জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার এবং ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধিদের সহায়তায় স্থানীয় জনসংখ্যা, দারিদ্রের সূচক বিবেচনায় নিয়ে তালিকা তৈরী করা হয়েছে। এতে করে প্রায় ৫ কোটি মানুষ উপকৃত হবেন।

যেসব পণ্য বিক্রি করা হবে :
২ লিটার সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা দরে, ২ কেজি চিনি ৫৫ টাকা দরে, ২ কেজি মসুর ডাল ৬৫ টাকা দরে, ২ কেজি ছোলা ৫০ টাকা দরে এক প্যাকেটে বিক্রয় করা হবে।

প্রকৃত প্রাপকরা যাতে টিসিবি’র এ সকল পণ্য পান, সে জন্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দেশের নিম্ন আয়ের মানুষের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি’র ট্রাক সেল অব্যাহত থাকবে।
দেশে প্রয়োজনের অতিরিক্ত নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুত রয়েছে তাই পণ্য সংকটের সম্ভাবনা নেই। এসকল পণ্যের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। আগামীতে বছরব্যাপী ট্রাক সেলের মাধ্যমে টিসিবি’র পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রয়ের পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলেও বাণিজ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।


সর্বশেষ - রাজনীতি