1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে চায় কলকাতার ব্যবসায়ীরা

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩

বিনিয়োগের ক্ষেত্রগুলো যাচাইয়ের জন্য বেঙ্গল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ২০ সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফরে রয়েছে। সোমবার তারা বৈঠক করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনের সঙ্গে।

কলকাতার ব্যবসায়ী নেতারা জুয়েলারিসহ অন্যান্য শিল্পে কর অবকাশ, বিনিয়োগের প্রকৃতি, আমদানি রপ্তানি বিধি এবং সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। তারা ম্যানুফাকচারিং শিল্প, ইঞ্জিনিয়ারিং, জ্বালানী, বিদ্যুৎ, আইটি, শিক্ষা, আধুনিক কৃষি ব্যবস্থাপনা, জাহাজ শিল্প ও সেবা খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

প্রতিনিধিদলের প্রধান বেঙ্গল চেম্বারের প্রেসিডেন্ট গৌতম রায় বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের ব্যাপারে আমাদের যথেষ্ট আগ্রহ রয়েছে।

বেজার নির্বাহী চেয়ারম্যান বলেন, শিল্পায়নের স্বার্থে দেশের বিভিন্ন অঞ্চলে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। এর মাধ্যমে আগামী ২০৩০ সালের মধ্যে প্রতিবছর অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য উৎপাদন বা রপ্তানি আয়ের প্রত্যাশা রয়েছে।

তিনি জানান, অর্থনৈতিক অঞ্চলে ইতোমধ্যে ৩৮টি প্রতিষ্ঠান বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। এর মধ্যে সরকারি অর্থনৈতিক অঞ্চলে রয়েছে ৫টি এবং বেসরকারি অর্থনৈতিক অঞ্চল ৩৩টি। তিনি উল্লেখ করেন, দেশের প্রথম পরিকল্পিত ও স্মার্ট শিল্প নগর বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের কাজ দ্রুত এগিয়ে চলছে। প্রয়োজনীয় সকল ইউটিলিটি সুবিধা সেখানে নিশ্চিত করা হচ্ছে।

দাখিলকৃত বিনিয়োগ প্রস্তাব অনুযায়ী এখানে মোট বিনিয়োগ ১৭ দশমিক ৫০ বিলিয়ন ডলার হবে। বেঙ্গল চেম্বার প্রতিনিধিদলের সদস্যদের প্রশ্নের উত্তরে ইউসুফ হারুন বলেন, বেজা দুইটি ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে, যার একটি দু’দেশের সীমান্তবর্তী স্থান মোংলায় এবং অপরটি চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের মিরসরাই অংশে অবস্থিত। এ অঞ্চলসমূহের জন্য প্রকল্প বাস্তবায়ন ছাড়াও আইনী দলিল প্রস্তুতির কাজ চলমান রয়েছে।

তিনি উল্লেখ করেন, দু’দেশের সীমান্তবর্তী আরও কিছু স্থান যেমন কুষ্টিয়া, পঞ্চগড়, বগুড়া, নীলফামারীতেও বিনিয়োগের সুযোগ সৃষ্টির জন্য বেজা কাজ করছে। এশিয়ান পেইন্টস, ম্যারিকো, সাকাতাসহ বেশ কয়েকটি ভারতীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইতোমধ্যে বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করেছে।


সর্বশেষ - রাজনীতি