1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কার্বন ডাইঅক্সাইড বরফ মিলল মঙ্গল গ্রহে

ই-বার্তা ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২২

মঙ্গল গ্রহে মেঘের আনাগোনা দেখেছে রোভার কিউরিওসিটি। ধারণ করেছে মনোমুগ্ধকর ভিডিও ফুটেজ। এতে দেখা গেছে, ওই রোভারের ওপর দিয়ে উড়ে যাচ্ছে কালো মেঘ, যা পৃথিবীর আকাশে দেখা যায় না। আমাদের বায়ুমণ্ডলে মেঘের রং সাধারণত সাদা এবং এতে পানির কণা থাকে।
 
কিন্তু লালগ্রহে যে মেঘ দেখা গেছে তাতে পানি নয়, আছে কার্বন ডাইঅক্সাইড গ্যাস। এই মেঘ মঙ্গলপৃষ্ঠ থেকে প্রায় ৮০ কিলোমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। যে উচ্চতায় লালগ্রহের বাতাস অত্যন্ত ঠান্ডা। কার্বন ডাইঅক্সাইড ওই উচ্চতায় পৌঁছানোয় তা জমে বরফে পরিণত হয়েছে। সম্প্রতি এই মঙ্গলযানের ধারণ করা ফুটেজ বিশ্নেষণ করে বিজ্ঞানীরা এসব তথ্য জানিয়েছেন। খবর ডেইলি মেইলের।
 
মঙ্গলের পরিবেশ নিয়ে গবেষণার জন্য ২০১১ সালের ২৬ নভেম্বর পাঠানো হয় যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার ওই রোভার। প্রায় ৫৬ কোটি কিলোমিটার পাড়ি দিয়ে পরের বছরের ৬ আগস্ট সেখানে অবতরণ করে কিউরিওসিটি। সেই থেকে এটি লালগ্রহের গ্যালে ক্রেটার এলাকায় ভূপৃষ্ঠ চষে বেড়াচ্ছে। সংগ্রহ করছে মাটি ও শিলার নমুনা। পরীক্ষা-নিরীক্ষা শেষে পৃথিবীতে পাঠাচ্ছে নানা তথ্য, জট খুলছে অনেক রহস্যের।
 
এর আগে গত মাসে নাসা জানিয়েছিল, মঙ্গলের মাটিতে কার্বন ডাইঅপাইড থাকার প্রমাণ মিলেছে। এবার জানা গেল, লালগ্রহের আকাশেও ভাসে এই গ্যাস।


সর্বশেষ - রাজনীতি