1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আইসিটি খাতে দেশের রপ্তানি আয় ১.৪ বিলিয়ন ডলার

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩

নিরাপদ ডিজিটাল বিশ্ব নিশ্চিত করতে বৈশ্বিক জোট গঠনে বিশ্বনেতাদের একসঙ্গে কাজ করার আহবান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, আইসিটি খাতে ১.৪ বিলিয়ন ডলার রপ্তানি আয় হচ্ছে।

গতকাল সৌদি আরবের রাজধানী রিয়াদে ফেয়ারমাউন্ট হোটেলে ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশনের দ্বিতীয় সাধারণ অধিবেশনে প্যানেল আলোচনায় এসব কথা বলেন পলক।

ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল দীমা আল ইয়াহিয়ার সঞ্চালনায় ডেকোর সদস্য রাষ্ট্র ও পর্যবেক্ষক দেশের মন্ত্রী ও প্রতিনিধিরা প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন।জুনাইদ আহমেদ পলক বলেন, ‘সাইবার নিরাপত্তায় সক্ষমতা বাড়াতে আমরা বিনিয়োগ করেছি এবং সম্প্রতি জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে বিশ্বব্যাপী ৩২তম অবস্থানে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রথম স্থান অর্জন করেছি। কিন্তু সাইবার নিরাপত্তা এমন একটি ক্ষেত্র যেখানে একা চলা যায় না। সাইবার স্পেসে হুমকি মোকাবেলায় ডেকোর সদস্য দেশগুলোর মধ্যে চিন্তা-ভাবনা, জ্ঞানবিনিময় ও তথ্য আদান-প্রদানে একসঙ্গে কাজ করতে হবে।’ আমরা এরই মধ্যে অনেক দেশ ও সংস্থার সঙ্গে অংশীদারি তৈরি করেছি।

প্রতিমন্ত্রী বলেন, নাগরিকদের গোপনীয়তা ও ডাটা সুরক্ষিত রাখতে ডাটা সুরক্ষা আইন চালু করা হয়েছে। গত ১৪ বছরে আইসিটি খাতের উন্নয়নের ফলে আইটি/আইটিইএস খাতে ২০ লাখ কর্মসংস্থান হয়েছে। আইসিটি খাতে ১.৪ বিলিয়ন ডলার রপ্তানি আয় হচ্ছে। বাংলাদেশে ৫২ হাজার সরকারি ওয়েবসাইট রয়েছে বলেও তিনি জানান।


সর্বশেষ - রাজনীতি