1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মেসির ‘জয়ে’ সমালোচনার মুখে পরিবর্তন আসলো ব্যালন ডি’অরে

ক্রীড়া প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১২ মার্চ, ২০২২

ফুটবল বিশ্বে সবচেয়ে সম্মানজনক পুরস্কার ধরা হয় ব্যালন ব্যালন ডি’অরকে। গতবার লিওনেল মেসির এই পুরস্কার পাওয়াকে ঘিরে আলোচনা-সমালোচনা কম হয়নি। সাম্প্রতিক সময়ে এই পুরস্কারকে ঘিরে বিতর্কের জন্ম হওয়াটা নিয়মে পরিণত হয়েছে।

সামনে থেকে বিতর্ক এড়াতে চায় ব্যালন পুরস্কার প্রদানকারী ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। সেজন্য বিদ্যমান নিয়মে কিছু পরিবর্তন আনা হয়েছে।

নতুন নিয়মে এখন থেকে ইউরোপিয়ান ফুটবল মৌসুমের ওপর ভিত্তি করে দেয়া হবে এই পুরস্কার। ক্যালেন্ডার ইয়ার থেকে বেরিয়ে আগস্ট থেকে জুলাইয়ের মধ্যে অনুষ্ঠিত খেলাগুলোকে বিবেচনায় আনা হবে।

ফলে পরবর্তী ব্যালন জয়ে এই বছরের কাতার বিশ্বকাপ বিবেচনায় থাকছে না। অবশ্য জুলাইয়ে হতে যাওয়া নারী ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপটা বিবেচনায় আনা হবে।

এদিকে ব্যালনের ভোট পদ্ধতিতেও পরিবর্তন আনা হয়েছে। ব্যালন নির্বাচনে ভোটার তালিকা কমিয়ে আনছে ফ্রান্স ফুটবল। এখন থেকে ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষ ১ শ’ দেশের প্রতিনিধি ভোট দিতে পারবে। শীর্ষ ৫০ দেশের প্রতিনিধি নারী পুরস্কারের জন্য ভোট দেবে।

শেষবার ১৭০ জন সাংবাদিক পুরুষ ব্যালন পুরস্কার নির্বাচনে ভোট দিয়েছিলেন। এবারও তা অব্যাহত থাকছে।

ফ্রান্স ফুটবল স্পষ্ট করেছে যে, ভোটাররা দলীয় পারফরম্যান্সের চেয়ে ব্যক্তিগত পারফরম্যান্সকে গুরুত্ব দেবে।

ফ্রান্স ফুটবলের প্রধান সম্পাদক পাসকাল ফেরে বলেন, ‘বিতর্ক এড়াতে এমন পরিবর্তন আনা হয়েছে। যাতে করে এই পুরস্কার প্রদানের পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা থাকে। আশা করছি এর মাধ্যমে নতুন একটা শুরু দেখবে ফুটবল বিশ্ব।’

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন ১৯৫৬ সাল থেকে ব্যালন দিয়ে আসছে।


সর্বশেষ - রাজনীতি