1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্র’তার’ক সামির হাস্যকর গুজব!

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২

গত বছর আল-জাজিরায় প্রচারিত কথিত ফিল্মে ‘ভারতীয় রেস্টুরেন্ট ব্যবসায়ী’  হিসেবে যার পরিচয় দেয়া হয়েছিল, সেই সামিউল সামি দীর্ঘদিন ধরে জুলকারনাইন সামি পরিচয়ে গুজব ও দেশবিরোধী অপপ্রচারে লিপ্ত রয়েছে। আল জাজিরায় তার প্রদর্শিত দলিলপত্রে জালিয়াতির বেশ কিছু প্রমাণ প্রকাশিত হয়েছিল। এবার ঠিক একইভাবে জালিয়াতি করা একটি সার্টিফিকেট দেখিয়ে তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য তৈরি হয়েছিল বলে দাবি করেছে।
পোস্টটি প্রকাশের পর কাঁচা হাতে তৈরি করা সনদ দেখে খুব সহজেই বলা যায় তা কোনো ফটো এডিটরে তৈরি। তবে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত কিছু প্রতিবাদের ভিত্তিতে আমাদের অনুসন্ধানে উঠে এসেছে সামির প্রতারণার চরিত্র। উল্লেখ্য সামির বিরুদ্ধে বিভিন্ন সময়ে তানভীর সাদাত, সায়ের জুলকারনাইন, জুলকারনাইন সায়ের, সামিউল ইসলাম, জুলকারনাইন সামি সহ বিভিন্ন নামে পরিচয়পত্র তৈরি করে প্রতারণার অসংখ্য রয়েছে। গহনা চুরি ও র‍্যাব পরিচয় দিয়ে ভুয়া চেকে প্রতারণামূলকভাবে দশটি ল্যাপটপ কেনার জন্য সে র‍্যাব ও পুলিশের হাতেও সে কয়েকবার গ্রেফতার হয়। বাংলাদেশ প্রতিদিন সহ প্রধান প্রধান গণমাধ্যমে তার ছবিও প্রকাশিত হয়েছিল। অতঃপর পিতা কর্তৃক ত্যাজ্যপুত্র ঘোষিত হলে পিতার নাম পরিবর্তন করে শ্বশুরের টাকায় শ্রমিক হিসেবে হাঙ্গেরিতে পাড়ি জমায়।
সামির ভাষ্য মতে,‌ ২০১৫ সালের নভেম্বরে তৎকালীণ হাঙ্গেরির রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য ডক্টরেট ডিগ্রি কিনতে চেয়েছিলেন। তৎকালীন অনারারি কনসাল এমব্রোসের মাধ্যমে ১৫,০০০ ইউরোতে মূল্য নির্ধারণ করা সনদের মূল্যও এমব্রোজের কাছে চাওয়া হয়েছিল বলেও হাস্যকর দাবি করা হয়।
জানা গেছে আলফ্রেড নোবেল ওপেন ইউনিভার্সিটির অফিসিয়াল নাম আলফ্রেড নোবেল ওপেন বিজনেস স্কুল। ২০১৫ সালের শেষের দিকে পাঁচটি কলেজের সমন্বয়ে এটি গঠিত হয়। একটি শিক্ষা প্রতিষ্ঠান চালুর ৩ মাসের মধ্যেই ডক্টরেট সার্টিফিকেট ইস্যু করবে তা নির্জলা মিথ্যা ছাড়া আর কিছু হতে পারে না।
নামসর্বস্ব বলা হলেও যুক্তরাষ্ট্র সহ কয়েকটি দেশ ও সংস্থার অনুমোদন রয়েছে। এমন প্রতিষ্ঠানের বিরুদ্ধে কখনো ডিগ্রি বিক্রির অভিযোগ পাওয়া যায় নি।
অনুসন্ধানে গুগল সাইটে এ প্রতিষ্ঠানের যে সার্টিফিকেট পাওয়া যায় তা সামির আপলোড করা সার্টিফিকেটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বিশেষত সার্টিফিকেটের নিম্নরুচির যে ডিজাইন রয়েছে তা পৃথিবীর কোনো দেশের বিশ্ববিদ্যালয়ে ব্যবহার হয় না। এছাড়া কথিত সার্টিফিকেটে যাদের নাম রয়েছে তাদের নাম প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নেই।
সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে আলফ্রেড নোবেল বিশ্ববিদ্যালয়ে ডক্টরেট কোর্স রয়েছে শুধুমাত্র বিজনেস বিভাগে যা তখন ছিল না। এছাড়া নামের কোনো বিশ্ববিদ্যালয়ে লিবারেল আর্টস, ব্যাচেলর অব আর্টস বা ফিলোসোফি নেই। প্রশ্ন ওঠা স্বাভাবিক যে – ডক্টরেট সার্টিফিকেট দিবে কে বা কারা ও কিবে?
গ্রাফিক্স বিশেষজ্ঞদের মতে, জাল সার্টিফিকেটে যে ধরণের রং, ফন্ট ও ভাষা ব্যবহার করা হয়েছে তা আন্তর্জাতিক কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহার হয় না। বিশেষত সার্টিফিকেটে সিকিউরিটি ফিচার লুকায়িত থাকে সে সম্পর্কে জালিয়াতদের নূন্যতম ধারণাও নেই।
তৎকালীণ রাষ্ট্রদূত আবু জাফরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সামি নামে এক লোক তার কাছে ৫০০০ ইউরোর বিনিময়ে সার্টিফকেট বিক্রির প্রস্তাব দিয়েছিল। এছাড়া নিজেকে মা হারা, সৎ মায়ে তাড়ানো-বাপে খেদানো অসহায় উল্লেখ করে দূতাবাসে খাবার সাপ্লাই দেয়া বা কোনো একটি কাজ দিয়ে দু’বেলা ভাত খাওয়ার ব্যবস্থা করে দিতে পায়ে ধরেছিলেন। কিন্তু অনৈতিক প্রস্তাব ও অসৎ প্রতীয়মান হওয়ায় তার দূতাবাসে প্রবেশ নিষিদ্ধ করা হয়।
সম্প্রতি টরেন্টোর বিএনপি নেতা মমিনুল হক এক নামসর্বস্ব প্রতিষ্ঠানের পক্ষ থেকে খালেদা জিয়ার উপাধি পাওয়ার ঘটনায় ব্যাপক সমালোচনারা সম্মুখীন হয়। রাজনৈতিক বিশ্লেষকদের মতে খালেদা জিয়ার ভুয়া উপাধিকে ধামাচাপা দিতেই বহু মামলার পলাতক আসামী সামি এই গুজব ছড়াচ্ছে। তারা বলছেন, যেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মাননা প্রদান করে জাতিসংঘ ও ইউনেস্কোর মতো বিশ্বের দায়িত্বশীল প্রতিষ্ঠান, সেখানে এমন একটি সার্টিফিকেটের গুজব হাস্যকর ও নিম্ন রুচির পরিচায়ক।
এদিকে সামির বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হাঙ্গেরি থেকে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানা গেছে।


সর্বশেষ - রাজনীতি