1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ময়মনসিংহে শুরু হলো রহমতপুর আর্চ স্টিল সেতুর নির্মাণ কাজ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪

দীর্ঘ প্রতীক্ষার পর শুরু হলো ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্র নদের ওপর রহমতপুর আর্চ স্টিল ব্রিজের নির্মাণ কাজ। একনেকে কেওয়াটখালী আর্চ স্টিল ব্রিজের অনুমোদন আগে হলেও নির্মাণ কাজের দিক দিয়ে এগিয়ে গেল রহমতপুর স্টিল ব্রিজ। এরইমধ্যে কার্যাদেশ পেয়ে প্রকল্প এলাকায় শুরু হয়েছে প্রাথমিক পর্যায়ের কর্মযজ্ঞ। সড়ক ও জনপথ বিভাগ বলছে, সেতুটি নির্মিত হলে যানজট নিরসনের পাশাপাশি শেরপুর ও ময়মনসিংহের যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে।

প্রস্তাবিত ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্র নদের উপর রহমতপুর আর্চ স্টিল ব্রিজ। নগরীর রহমতপুর বাইপাস সড়ককে ব্রহ্মপুত্রের অপর প্রান্তের চর জেলখানা এলাকার সড়কে সংযুক্ত করবে সেতুটি। প্রকল্পটিতে ১ হাজার ৪৭১ দশমিক ৬৬ মিটার দীর্ঘ ২ লেনের স্টিল আর্চের পাশাপাশি থাকবে ৩৩০ মিটার স্টিল ট্রাস। এছাড়া ৭৮৫ মিটার অ্যাপ্রোচ সড়ক, ফুটপাত ও সসার ড্রেনসহ থাকবে স্ট্রিট লাইটিং। সেতুটি নির্মিত হলে সদর উপজেলার চরাঞ্চলবাসীর অর্থনৈতিক চাকা ঘুরবে বলে আশাবাদ কর্তৃপক্ষের।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী কেবিএম সাদ্দাম হোসেন জানান, সেতুটি নির্মিত হলে যানজট নিরসনের পাশাপাশি শেরপুর ও ময়মনসিংহের যোগাযোগ ব্যবস্থায় আসবে আমূল পরিবর্তন।

ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্র পাড়ের গিয়ে দেখা গেছে, প্রকল্প বাস্তবায়নে রহমতপুর বাইপাস সড়কের পাশের বিস্তীর্ণ জায়গায় চলছে সেতু নির্মাণ কাজের প্রাথমিক কর্মযজ্ঞ। খালি জায়গায় বালি ভরাটের পর জমি প্রস্তুত করা হচ্ছে স্ট্রাইকইয়ার্ড তৈরির জন্য। একে একে প্রকল্প এলাকায় আসতে শুরু করেছে বিভিন্ন ধরনের ব্লকসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি।

সেতু নির্মাণ এলাকা পরিদর্শন করে সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মো. খলিলুর রহমান জানান, খুব শিগগিরই শুরু হবে পাইলিংসহ সেতুর মূল কাজ। সেতু প্রকল্পের আওতায় নতুন ৪৩ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে।

সেতুর নির্মাণ সময়কাল ২ বছর নির্ধারণ করে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৪২ কোটি টাকা।


সর্বশেষ - রাজনীতি