1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাজবাড়ীতে ‘বিল্পব’ জাতের পেঁয়াজ চাষে কৃষকের সফলতা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪

রাজবাড়ী সদর উপজেলার মূলঘর ইউনিয়নের এড়ান্দা গ্রামের কৃষক মো. রকিব মোল্লা। মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় এড়েন্দা গ্রামের ১০ শতাংশ জমিতে আবাদ করেন ‘বিল্পব’ জাতের পেঁয়াজ। নতুন জাতের এই পেয়াঁজ আবাদে প্রথমবারই সফলতার মুখ দেখেছে কৃষক রকিব।

জানা গেছে, পেঁয়াজ উৎপাদনে সারাদেশের মধ্যে তৃতীয় রাজবাড়ী জেলা। জেলায় এ বছর ৩২ হাজার হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ শুরু হয়েছে। মুড়িকাটা ও হালি পেঁয়াজ রাজবাড়ীর কৃষকদের মধ্যে বেশি পরিচিত। এই দুই জাতের পেঁয়াজের পাশাপাশি ‘বিপ্লব’ নামের নতুন জাত সাড়া ফেলেছে জেলার চাষিদের মধ্যে।

বুধবার (১০ জানুয়ারি) বিকেলে নতুন জাতের এই পেঁয়াজের আবাদ দেখতে আসেন রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবুল কালাম আজাদ। এ সময় তার সঙ্গে ছিলেন রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জনি খান।
পরে ইস্ট ওয়েস্ট সিড বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের আয়োজনে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসে দুই শতাধিক কৃষক অংশগ্রহণ করেন। মাঠ দিবসে ‘বিল্পব’ জাতের নতুন পেঁয়াজ সম্পর্কে কৃষকদের অবহিত করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ‘বিপ্লব’ গ্রীষ্মকালীন উচ্চ তাপমাত্রার ও অধিক বৃষ্টি সহনশীল জাত। যা এপ্রিল থেকে সেপ্টম্বর মাস পর্যন্ত চাষ করা যায়। চারা লাগানোর ১০০-১১০ দিনের মধ্যে পেঁয়াজ ঘরে তোলা যায়। প্রতি হেক্টর জমিতে ৩০ থেকে ৩২ মেট্রিক টন পেয়াঁজ হয়। এই জাতের এক একটি পেঁয়াজের ওজন প্রায় ২০০ থেকে ২৫০ গ্রাম পর্যন্ত।

মাঠ দিবসে আসা কৃষকেরা বলেন, আমাদের এলাকায় কৃষক রকিব তার ১০ শতাংশ জমিতে ‘বিল্পব’ নামের নতুন জাতের পেঁয়াজ আবাদ করে প্রথমবারই সফল হয়। এক একটি পেঁয়াজের ওজন ২০০ থেকে ২৫০ গ্রাম। এত বড় পেঁয়াজ কখনো দেখিনি। পেঁয়াজের ফলনও খুব ভালো হয়েছে। মাঠ দিবসে কৃষি অফিস থেকে আমাদের নতুন এই বিপ্লব জাতের পেঁয়াজ সম্পর্কে অবহিত করা হয়।আমরাও জমিতে এই পেঁয়াজ আবাদ শুরু করব।

ইস্ট ওয়েট সিড বাংলাদেশ লিমিডেটের রিজিওয়ান সেলস ম্যানেজার (দক্ষিণ) মো. জুলফিকার হাবিব বলেন, আমরা উন্নত এই জাতের পেঁয়াজের বীজ সরবরাহ করে থাকি। রাজবাড়ীতে বেশ কয়েকজন কৃষক এই পেঁয়াজের আবাদ শুরু করেছেন। পেঁয়াজের উৎপাদন বাড়াতে কৃষি বিভাগের সঙ্গে আমরা কাজ করছি। রাজবাড়ীতে আগামীতে ‘বিপ্লব’ পেঁয়াজের আবাদ বৃদ্ধি পাবে।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক মো. আবুল কালাম আজাদ বলেন, রাজবাড়ীতে পেঁয়াজ উৎপাদন সারাদেশের মধ্যে তৃতীয়। মুড়িকাটা পেঁয়াজের পরিবর্তে এই পেঁয়াজের আবাদ করা সম্ভব। যখন এই পেঁয়াজ জমি থেকে উত্তোলন করা হবে তখন দেশে পেঁয়াজের ব্যাপক চাহিদা থাকবে। কৃষকেরা পেঁয়াজের ভালো দাম পাবেন। অধিক ফলন ও ভালো দামের কারণে কৃষকের ‘বিপ্লব’ জাতের পেঁয়াজ লাগানোর পরামর্শ এই কর্মকর্তার।


সর্বশেষ - রাজনীতি