1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গাইবান্ধায় ফ্রিল্যান্সিংয়ে ভাগ্য ফিরেছে দুই শতাধিক বেকারের

গাইবান্ধা জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১২ এপ্রিল, ২০২৩

গাইবান্ধায় ফ্রিল্যান্সিং শিখে ভাগ্য বদলেছে দুই শতাধিক বেকার তরুণের। ঘরে বসেই এখন তারা আয় করছে প্রতি মাসে লক্ষাধিক টাকা।

গাইবান্ধা সদর উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের মালিবাড়ি গ্রামের মো. আরিফুল ইসলাম। তিনি গাইবান্ধা সরকারি কলেজে অনার্স তৃতীয় বর্ষে পড়ালেখা করছেন। পড়ালেখার পাশাপাশি মেসে থেকে শিখেছেন ফ্রিল্যান্সিং। একটি ল্যাপটপের পুঁজি নিয়ে মেসে থেকেই মাসে আয় করছেন লাখ টাকা। যা দিয়ে নিজের পড়ালেখা ও পরিবারের সচ্ছলতা এনেছেন।

আরিফুল ইসলামের মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের সহযোগিতায় ফ্রিল্যান্সিং শিখে গাইবান্ধায় কর্মসংস্থান খুঁজে নিয়েছেন প্রায় ২ শতাধিক বেকার ও শিক্ষার্থী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের তত্ত্বাবধানে সরকারিভাবে বিনামূল্যে প্রশিক্ষণ নিয়ে তারা বাসায় বসে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করছেন। এক সময় বেকার থাকলেও একটি কম্পিউটারের মাধ্যমে এখন একেকজন মাসে আয় করছেন ৫০ হাজার থেকে লাখ টাকা কেউ তারও বেশি। অনলাইনে বা ফ্রিল্যান্সিং করে ঘরে বসে আয় করা যায়, এতদিন শুনে এসেছে তারা, আজ নিজেরাই ঘরে বসে আয় করছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের গাইবান্ধা জেলা কর্মকর্তা মো. তৌফিকুর রহমান জানান, গাইবান্ধা সদর উপজেলাসহ দেশের ১১টি উপজেলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের সহযোগিতায় সরকারিভাবে বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ চলছে। বেকারত্ব কমাতে ও অল্প সময়ে আয় করতে যারা আগ্রহী তাদের জেলা কার্যালয়ে এসে পরামর্শ ও প্রশিক্ষণ নেয়ার কথা জানান আহ্বান জানান তিনি।

গাইবান্ধা সদর উপজেলায় ২০১৬ সাল থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণ কর্মসূচিতে বিভিন্ন ব্যাচে ৫ শতাধিক বেকার প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ২ শতাধিক ব্যক্তি ঘরে বসে মোটা অংকের অর্থ উপার্জন করছেন।


সর্বশেষ - রাজনীতি