1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নির্বাচন সুষ্ঠু হয়েছে, ভোটার উপস্থিতি ভালো: মার্কিন পর্যবেক্ষক

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪

সারা দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে কোনো বিরতি ছাড়াই ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত। বিভিন্ন কেন্দ্র পরিদর্শন শেষে তারা এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে মত দিয়েছেন।

সাবেক মার্কিন কংগ্রেসম্যান ও প্রতিনিধিদলের সদস্য জিম বেটস বলেন, বিশ্বের কোনো দেশেই বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হয় না। ৬, ৭, ৮ ও ৯টা পর্যন্তও ভোটগ্রহণ চলে। এমনকি কিছু দেশে ভোটগ্রহণ প্রক্রিয়া কয়েক মাস পর্যন্ত স্থায়ী হয়।

‘ফলে বাংলাদেশের এই নির্বাচনে ভোটার উপস্থিতি সন্তোষজনক। মোটাদাগে আমি যা দেখেছি তার ভিত্তিতে বলতে পারি এটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে,’ যোগ করেন জিম বেটস।

এদিকে ভোটগ্রহণ শেষে বিকেল সাড়ে ৫টায় আগারগাঁও সংলগ্ন নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, প্রথমে ২৮ শতাংশ হলেও এখন পর্যন্ত গড় ৪০ শতাংশ ভোট পড়েছে। যার আরও অনেক হিসাব-নিকাশ আছে। সেটা শেষে চূড়ান্ত ঘোষণা করা হবে।

তিনি বলেন, এখনও মূল ফলাফল আমরা পাইনি। হয়তো ৫-৬ ঘণ্টা পর সব ভোট গণনা শেষ হলে আমরা চূড়ান্ত ফলাফল জানাতে পারব।

অস্ট্রেলিয়া থেকে আসা পর্যবেক্ষক শওকত মোসেলমানে বলেন, আমরা আন্তর্জাতিক পর্যবেক্ষক। আমি যেমনটি বলেছি, আমি অস্ট্রেলিয়া থেকে এসেছি। কংগ্রেসম্যান মার্কিন যুক্তরাষ্ট্রের এবং আন্দ্রেস নরওয়ের। আমরা এই সময়ের মধ্যে বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেছি।

তিনি বলেন, এই মুহূর্তে ভোটের পরিবেশ নিরাপদ ও শান্তিপূর্ণ মনে হচ্ছে। আশা করি এটি শেষ পর্যন্ত বজায় থাকবে।

বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া দ্বাদশ জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। ৪২ হাজার ২৪টি কেন্দ্রে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়।

নওগাঁ-২ আসনে এক স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে ভোট হচ্ছে ২৯৯ আসনে। ওই আসনটিতে পরে ভোটগ্রহণ হবে। সব আসনেই ব্যালট পেপার ব্যবহার করে ভোটগ্রহণ হয়েছে।

অন্যদিকে বাংলাদেশের নির্বাচন নিয়ে ইতিবাচক প্রতিক্রিয়াসহ সন্তোষ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের সমন্বিত পর্যবেক্ষক দল। এ ছাড়া নির্বাচন পর্যবেক্ষণে আসা জাপানের তিন সাংবাদিক জানিয়েছেন, সার্বিক নিরাপত্তার বিষয় বিবেচনা করে বাংলাদেশের এবারের নির্বাচনকে ১০০ তে ৯০ দিয়েছেন তারা।


সর্বশেষ - রাজনীতি