1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মেসেজ পাঠানোর পরেও এডিট করা যাবে ফেসবুক মেসেঞ্জারে

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩

ফেসবুক ও মেসেঞ্জারের সব মেসেজ এনক্রিপ্টেড হয়ে যাবে। এমনই ঘোষণা দিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। বিসিসি’র সূত্রে জানা গেছে, মেসেজ ও কলগুলোকে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের মাধ্যমে নিরাপদ করা হবে, যা শুধু প্রেরক ও প্রাপক পড়তে পারবে। এতোদিন এনক্রিপশন করার ব্যাপারে ব্যবহারকারীর স্বাধীনতা থাকলেও এখন সেটা আর থাকছে না।

তবে বিষয়টির সমালোচনা করেছে যুক্তরাজ্য সরকার। দেশটির স্বরাষ্ট্র সচিব জেমস ক্লেভারলি বলেন, মেটার এমন সিদ্ধান্তে তিনি খুবই অসন্তুষ্ট হয়েছেন। তিনি আরও বলেন, অনলাইনে শিশুদের নিরাপত্তার বিষয়ে মেটার সঙ্গে আমরা এক হয়ে কাজ করবো। কিন্তু আমাদের একে অপরের প্রতি বিশ্বস্ততা বজায় রাখতে হবে। তবে এটি নিঃসন্দেহে এক ধাপ পেছানোর মতো ব্যাপার।

সংবাদমাধ্যমটি জানায়, ধারণা করা হচ্ছে নতুন বছরে এই ফিচারটি ইনস্টাগ্রামেও চালু হতে পারে। এদিকে মেটা জানায়, ফেসবুকে ফিচারটি চালু হলে ব্যবহারকারীদের জানানো হবে। কেননা তারা কোনও মেসেজ হারালে সেটা রিকভার করার জন্য প্রম্পট আসবে। অন্যান্য অ্যাপ যেমন আই-মেসেজ, সিগন্যাল ও হোয়াটসঅ্যাপে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের ব্যবস্থা চালু রয়েছে।

এদিকে ফেসবুক আরও কিছু নতুন ফিচার আসবে বলে জানিয়েছে বিবিসি। এরমধ্যে রয়েছে মেসেজ পাঠানোর পর ১৫ মিনিট সময় পর্যন্ত এডিট করার সুবিধা এবং রিড রেসিপেন্ট চালু করা ইত্যাদি।


সর্বশেষ - রাজনীতি