1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে পতিত জমিতে চাষাবাদ শুরু করেছে সরকারি দপ্তরগুলো 

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের আহবানে সাড়া দিয়ে বিভিন্ন সরকারি সংস্থা নিজের মালিকানাধীন অনাবাদি পতিত জমিতে শাকসবজি উৎপাদন শুরু করেছে। এই উদ্যোগে সহায়তা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এই কার্যক্রমের অংশ হিসেবে চট্টগ্রামের হালিশহরে রেলওয়ে ট্রেনিং একাডেমির অভ্যন্তরের অনাবাদি পতিত জমিতে শুরু হয়েছে কৃষি আবাদ কার্যক্রম। প্রায় দশ একর জায়গায় আগাছা সাফ করে চাষ করা হচ্ছে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি। চট্টগ্রাম মহানগীরর হালিশহরে প্রায় ১০০ একর জায়গার উপর প্রতিষ্ঠিত রেলওয়ে ট্রেনিং একাডেমি। এখানে রেলওয়েতে কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মীদের কারিগরি প্রশিক্ষণ দেওয়া হয়।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভ্যন্তরীণ কৃষি উৎপাদন বাড়ানোর ঘোষণায় এই ট্রেনিং একাডেমির দশ একর জায়গায় শীতকালীন সবজি আবাদের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। একাডেমির অভ্যন্তরের বিভিন্ন জায়গার আগাছা ও জঙ্গল পরিষ্কার করে তৈরি করা হচ্ছে পুষ্টি বাগান। যাতে স্বেচ্ছাশ্রমে কাজ করছেন একাডেমির কর্মকর্তা ও কর্মচারীরা।

আবাদ হওয়া সবজি বাগান থেকে ফলনও আসতে শুরু করেছে। পর্যায়ক্রমে একাডেমির ব্যবহারের বাইরে থাকা পুরো এলাকায় চাষাবাদের উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের চীফ ট্রেনিং অফিসার আতাউল হক ভূঞাঁ।

এই উদ্যোগে কারিগরি সহায়তা প্রদান করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। সরকারী অব্যবহৃত জমিতে এইরকম চাষাবাদ সাধারণের মধ্যে আলাদা উৎসাহ তৈরি করবে বলে মনে করছে কৃষি বিভাগ। পাশাপাশি যেসব সরকারি অফিসে পতিত জমি রয়েছে সেখানেও এই ধরনের কৃষি আবাদ করা উচিত বলেও মনে করেন চট্টগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক আবু কাওসার মোঃ সারোয়ার।

এই প্রশিক্ষণ একাডেমির ভেতরে থাকা ২০টি পুকুরে মাছ চাষের উদ্যোগ নেওয়ার কথাও জানিয়েছে কর্তৃপক্ষ।


সর্বশেষ - রাজনীতি