1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রামপাল বিদ্যুৎ কেন্দ্র: ৬৬০ মেগাওয়াট বাণিজ্যিক উৎপাদন শুরু

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ বিনিয়োগে রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে। এক হাজার ৩২০ মেগাওয়াট সক্ষমতার বিদ্যুেকন্দ্রটির প্রথম ইউনিট ৬৬০ মেগাওয়াট উৎপাদনে এসেছে।

বিদ্যুেকন্দ্রটির প্রকল্প সূত্রে জানা যায়, প্রথম ইউনিটের উৎপাদিত বিদ্যুৎ থেকে ৪০০ মেগাওয়াট ঢাকায় সরবরাহ করা হচ্ছে। বাকি ২৬০ মেগাওয়াট খুলনা ও আশপাশের জেলাগুলোতে দেওয়া হচ্ছে।

১৭ ডিসেম্বর সন্ধ্যা থেকে বিদ্যুেকন্দ্রটির প্রথম ইউনিট বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। এখন পর্যন্ত বাণিজ্যিক উৎপাদনের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। শিগগিরই এ ঘোষণা আসবে বলে নিশ্চিত করেছেন রামপাল বিদ্যুেকন্দ্রটির একাধিক কর্মকর্তা।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, ‘১৭ ডিসেম্বর রাত থেকে বাণিজ্যিক উৎপাদনের লক্ষ্যে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র চালু হয়েছে। প্রথম ইউনিটের ৬৬০ মেগাওয়াট উৎপাদিত বিদ্যুতের মধ্যে ৪০০ মেগাওয়াট আমিনবাজার-গোপালগঞ্জ সঞ্চালন লাইন দিয়ে ঢাকায় দেওয়া হচ্ছে। বাকি ২৬০ মেগাওয়াট খুলনা অঞ্চলে সরবরাহ করা হচ্ছে।

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র ও পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ ঢাকায় আনতে গত বৃহস্পতিবার পাওয়ার গ্রিড কম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) আমিনবাজার-গোপালগঞ্জ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু করেছে। এটি চালুর দুই দিনের মধ্যে ঢাকায় আসতে শুরু করেছে রামপালের বিদ্যুৎ।


সর্বশেষ - রাজনীতি