1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ডিজিটাল নিরাপত্তার আওতায় আসছেন জেলেরা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২

সাগর ও উপকূলের ঝুঁকিপূর্ণ এলাকায় মাছধরা জেলেদের ডিজিটাল নিরাপত্তার আওতায় আনছে মৎস্য বিভাগ। মাছ ধরার সময় বঙ্গোপসাগরে জেলে ট্রলারের অবস্থান শনাক্ত করা, মনিটরিং ও বিপদের সময় দ্রুত উদ্ধারে ভোলার ৪ হাজার ২০০ ট্রলারে বিনামূল্যে স্থাপন করা হচ্ছে গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন- জিএসএম। এতে সহজ হবে প্রাকৃতিক দুর্যোগের খবরাখবর আদান-প্রদান। বাড়বে জেলেদের জানমালের নিরাপত্তা।

দক্ষিণ বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়া জেলে ট্রলারগুলো প্রাকৃতিক দুর্যোগের সংকেত সঠিক সময় না পাওয়ায় প্রায়ই দুর্ঘটনা কবলিত হচ্ছে। জলবায়ুর বৈরি প্রভাব ও ডুবোচরের কারণে মেঘনা তেঁতুলিয়া নদীতে মাছ কমে যাওয়ায় সাগরমুখী জেলের সংখ্যা ক্রমেই বাড়ছে। এ অবস্থায় জেলেদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সাগরমুখী ট্রলারগুলোতে গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন- জিএসএম স্থাপনের কাজ শুরু করেছে মৎস্য বিভাগ।

এর মাধ্যমে সাগরে জেলেদের অবস্থান শনাক্ত, সার্বক্ষণিক মনিটরিং, সঠিক সময়ে দুর্যোগ সংকেত জানানো ও বিপদ থেকে দ্রুত উদ্ধার করা সহজ হবে। প্রথম পর্যায়ে সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রজেক্টের আওতায় বিনামূল্যে ভোলা জেলায় ৪ হাজার ২০০ ট্রলারে স্থাপন করা হবে নতুন এ নেটওয়ার্ক।

সরেজমিনে ট্রলারগুলো তালিকাভুক্ত করে স্থাপন করা হচ্ছে জিএসএম। একই সঙ্গে চলছে জেলে ও ট্রলারের ডাটা এন্টির কাজ।

ভোলা সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রজেক্টের গণনাকারী মো. ইসমাইল বলেন, যে নৌকাগুলো গভীর সমুদ্রে মাছ ধরতে যায় তাদের ডাটা এন্ট্রির মাধ্যমে শনাক্ত করা হয়।

জিএসএম মাধ্যমে উপজেলা থেকে ঢাকা পর্যন্ত সবাই সাগরগামী ট্রলারগুলো তদারকি করতে পারবে।

দৌলতখান উপজেলার মৎস্য অফিসার মাহফুজুল হাছনাইন বলেন, ইরেগুলার, আন-রেগুলেটেড, আন-রির্পোটেড ফিশিংটাকে আমরা নিয়ন্ত্রণ করতে পারবো।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে সাগরে ট্রলারডুবিতে জেলার ৬৩ জন জেলে এখনো নিখোঁজ রয়েছেন।


সর্বশেষ - রাজনীতি