1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভূমিসেবায় চালু হচ্ছে কাস্টমার কেয়ার সেন্টার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২

নাগরিকদের হয়রানি লাঘবে ভূমি সেবায় কাস্টমার কেয়ার চালুর উদ্যোগ নিয়েছে সরকার। নতুন বছরের প্রথম মাসে এই সেবা চালু করা হবে। কাস্টমার কেয়ার সেন্টারটি রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি ভবনে স্থাপন করা হয়েছে। ১৮ ডিসেম্বর সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয়ের সাথে আইসিটি বিভাগের আওতাভুক্ত এ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই)-এর মধ্যে অনুষ্ঠিত এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ভূমি সচিব মো: মোস্তাফিজুর রহমান পিএএ এ তথ্য জানান। ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো: জাহিদ হোসেন পনির, পিএএ এবং এটুআই প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

ভূমি সচিব বলেন, ১৬১২২ কিংবা ৩৩৩ এ কল করে ভূমি সেবা গ্রহণ করার সাথে সাথে নাগরিকরা ইচ্ছে করলে কাস্টমার কেয়ার সেন্টারে সরাসরি এসে আইনি পরামর্শ এবং বিভিন্ন ধরনের ভূমিসেবা যেমন ই-নামজারি, ভূমি উন্নয়ন কর ইত্যাদি সেবা গ্রহণ করতে পারবেন। প্রাথমিকভাবে ৯ জন কাস্টমার কেয়ার সার্ভিস প্রোভাইডারের মাধ্যমে এই সেবা প্রদান করা হবে।

সমঝোতা স্মারক সাক্ষরের ফলে জাতীয় কলসেন্টার ৩৩৩ এবং ভূমিসেবা কলসেন্টার ১৬১২২-এর মধ্যে আন্তঃসংযোগ হবে। এ আন্তঃসংযোগের ফলে ৩৩৩ কলসেন্টার থেকে প্রাপ্ত ভূমিসেবা সংক্রান্ত কলগুলো ১৬১২২ হেল্পলাইনে রেফার করা হবে এবং ১৬১২২ হেল্পলাইনে রেফারকৃত কলের সংখ্যা ধারাবাহিকভাবে প্রতিদিন ৩৩৩ হেল্পলাইনের সাথে সমন্বয় করা হবে। এই দু’টি সিস্টেমের মধ্যে উপাত্ত তথ্য বিশ্লেষণ বিনিময়ের হওয়ার সুযোগ সৃষ্টি হওয়াতে ভূমিসেবা আরো দক্ষ হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিবরা মো: নজরুল ইসলাম, ড. মো: মাহমুদ হাসান ও মো: খলিলুর রহমান, এটুআই যুগ্ম প্রকল্প পরিচালক শহিদুল ইসলামসহ ভূমি মন্ত্রণালয় ও এটুআইয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এবং ভেন্ডরের ব্যবস্থাপনা পরিচালকরা।

হেল্পলাইন ১৬১২২ ভূমিসংক্রান্ত সেবা প্রদানে ২৪ ঘণ্টা কাজ করে থাকে। দেশের যেকোনো নাগরিক যেকোনো সময় ১৬১২২ নম্বরে এবং প্রবাসীরা ০৯৬১২৩১৬১২২ নম্বরে কল করে ভূমিসংক্রান্ত সেবা গ্রহণ করতে পারেন কিংবা ভূমিসংক্রান্ত অভিযোগ জানাতে পারেন।

কলসেন্টার ৩৩৩ নম্বরে সরকারের কেন্দ্রীয় তথ্য, সেবা ও অভিযোগ ব্যবস্থা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। দেশের যেকোনো নাগরিক যেকোনো সময় ৩৩৩ নম্বরে এবং প্রবাসীরা ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে কল করে সরকারি সেবার তথ্যাদি, সেবাপ্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সাথে যোগাযোগ তথ্য, সামাজিক সমস্যার প্রতিকার ইত্যাদি সেবা পাচ্ছেন।


সর্বশেষ - রাজনীতি