1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিশ্বকাপ ট্রফির স্বাদ পেলেন মেসি

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২

অমরত্বের সুধা পান করলেন লিওনেল মেসি। নিজের শেষ বিশ্বকাপে বুক চিতিয়ে লড়াই করে দলকে শিরোপা জিতিয়েছেন। এক আসরে গ্রুপ পর্ব থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত প্রতিটি ম্যাচেই গোল করার রেকর্ড গড়েছেন আর্জেন্টাইন জাদুকর। বিশ্বকাপে কিংবদন্তি ফুটবলার পেলের ১২ গোল পেছনে ফেলে ১৩টি গোল করেছেন।

অমরত্বের স্বাদ পেলেন লিওনেল মেসি। ৩৬ বছর ধরে যে শিরোপার পানে চেয়েছিল আর্জেন্টিনা। তার পূর্ণতা পেলো লিওনেল মেসির হাত ধরে। আট বছর আগে মারাকানায় চির আরাধ্য বিশ্বকাপ হাতে উঠতে পারতো মেসির। কিন্তু মারিও গোতজের এক গোলেই হৃদয় ভেঙে চুরমার হয়েছিল আলবিসেলেস্তেদের।

জার্মানির উল্লাসের ভিড়ে চিরকাল মাথা উঁচু করে এগিয়ে চলা মেসির মাথা নিচু করে কান্নায় ভেঙে পড়া দৃশ্য দেখে কেঁদেছিলেন লাখো কোটি আর্জেন্টাইন ভক্তরা।

২০০৬ থেকে বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সিতে এই একটা শিরোপার আশায় কতই না দিবস রজনী লড়ে গেছেন আর্জেন্টাইন জাদুকর। অবশেষে ধু ধু মরুতে ফুল ফোটালেন মেসি।

মেসি শুধু একজন ফুটবলারই নন। তিনি তো হ্যামিলনের বাঁশিওয়ালা। তার বাঁশির জাদুতে লড়েছে সতীর্থরা। প্রিয় শিষ্যের এমন কীর্তিতে দূর আকাশে বসে নিশ্চই আনন্দ অশ্রু ঝরেছে দিয়েগো ম্যারাডোনার চোখেও।

বিশ্বকাপ জিতে মেসি গড়েছেন অনন্য সব রেকর্ড। মাঠে নামার সঙ্গে সঙ্গে ছাড়িয়ে গেছেন জার্মানির ১৯৯০ বিশ্বকাপজয়ী অধিনায়ক লোথার ম্যাথিউজের ২৫ ম্যাচ খেলার রেকর্ড। বিশ্বকাপে ফাইনালসহ মেসি খেলেছেন ২৬টি ম্যাচ।

রেকর্ডের রাজা কাতার বিশ্বকাপে এত রেকর্ড গড়েছেন, যেগুলোর পাতার পাতা লিখেও শেষ হবে না মেসি বন্দনা। পাওলো রসির পর বিশ্বকাপে এক আসরে গোল্ডেন বুট ও বল জেতা দ্বিতীয় ফুটবলার হতে পারেননি।

তবে বিশ্বকাপ ক্যারিয়ারে দুইবার গোল্ডেন বল জেতা একমাত্র ফুটবলারের রেকর্ডটা পরম যত্নে নিজের করে নিয়েছেন লিও। ফাইনালে ২ গোল করে মেসি ছাড়িয়ে গেছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের বিশ্বকাপে ১২ গোল। শিরোপা জিতে শেষটা স্মরণীয় করে রাখতে চেয়েছিলেন মেসি।

বিশ্বকাপে নিজের শেষ ম্যাচে যত অপ্রাপ্তি ছিল সবই মিটিয়েছেন মেসি। সৃষ্টিকর্তা তাকে দিয়েছেন দু’হাত ভরে। এক আসরে সব ম্যাচে গোলের রেকর্ডও গড়েছেন আর্জেন্টাইন জাদুকর। তার সমসাময়িক কিংবা বয়সে ছোট। সবাইকে ছাড়িয়ে গেলেন ফুটবল জাদুকর।

 


সর্বশেষ - রাজনীতি