1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সাইবার নিরাপত্তায় জোর দিতে নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২

ডিজিটাল ব্যাংকিং, জাতীয় ডাটা সেন্টারের নিরাপত্তাসহ সার্বিকভাবে সাইবার নিরাপত্তায় জোর দিতে নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আজকে এজেন্ডার বাইরে দুই-তিনটি বিষয়ে আলোচনা হয়েছে। এরমধ্যে একটি সাইবার সিকিউরিটি। এটাকে আরও জোর দিতে বলা হয়েছে।

সাইবার নিরাপত্তা বাড়ানোর তৎপরতার বিশেষ কারণ আছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, বিশেষ কারণ না, আমরা গত দুই-তিন বছর থেকেই সাইবার নিরাপত্তার (বিষয়) দেখতেছিলাম। এক্ষেত্রে আরও আধুনিক সরঞ্জাম ব্যবহারের জন্য বলা হয়েছে। যাতে কোনভাবেই ওয়েবসাইট বাইরে থেকে হ্যাক করা না যায়।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরের অভিজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ওখানেও দেখলাম দুই-তিনটি বড়-বড় অফিসে হ্যাক হয়েছে। সেজন্য আমরাও যেন আরেকটু কমফোর্ট জোনে, বিশেষ করে আমরা এখন আস্তে আস্তে ডিজিটাল ব্যাংকিংয়ের দিকে যাচ্ছি। ওগুলোতেও যাতে ভালো নিরাপত্তা থাকে, সেজন্য এমন ব্যবস্থা। সাইবার সিকিউরিটিতো একটি জেনারেল কনসেপ্ট।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের ন্যাশনাল ডাটা সেন্টারের নিরাপত্তার বিষয়টি আরও জোর দিয়ে দেখতে বলা হয়েছে। সেই সঙ্গে তৃতীয় সাবমেরিন ক্যাবলের কাজ আরও দ্রুত করতে বলা হয়েছে।


সর্বশেষ - রাজনীতি