1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রমজানে ৮ নিত্যপণ্যের আমদানি সহজ করার নির্দেশ

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২

আসন্ন রমজান উপলক্ষে ভোজ্যতেল, ছোলা, ডাল, পেঁয়াজ, চিনি, খেজুরসহ নিত্যপণ্য আমদানির জন্য ঋণপত্র (এলসি) ন্যূনতম মার্জিনে খোলার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১১ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছে। নির্দেশনাটি সকল বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের বরাবার পাঠানো হয়েছে।

সাম্প্রতিক সময়ে ডলারসংকটের কারণে এমনিতে ব্যাংকগুলো ঋণপত্র খোলায় কড়াকড়ি আরোপ করেছে। আবার ঋণপত্র খুলতে পুরোপুরি বা একটা অংশ অগ্রিম জমা দেওয়ারও বাধ্যবাধকতা রয়েছে।

এমন পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক এই নির্দেশনা দিয়েছে।বাণিজ্যিক ব্যাংকগুলোকে পাঠানো কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, পবিত্র রমজান মাসে ভোজ্য তেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি এবং খেজুরের মূল্য সহনীয় পর্যায়ে রাখাসহ পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে ওই পণ্যগুলোর আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে সংরক্ষিতব্য নগদ মার্জিনের হার ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে রাখতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা প্রদান না করা পর্যন্ত বলবৎ থাকবে।

এর আগে গত রবিবার এবিবি বৈঠক শেষে এক ব্রিফিংয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেছিলেন, রমজানে পণ্যের সরবরাহ নিশ্চিতে আমদানিতে সর্বোচ্চ সহায়তা করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 


সর্বশেষ - রাজনীতি