1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাকৃবির উদ্ভাবন: চুকুর গাছ থেকে মুখরোচক খাদ্য ও পানীয়

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

রোজেল গাছ যা আঞ্চলিক ভাষায় চুকাই বা চুকুর নামে পরিচিত একটি ওষুধি গুণসম্পন্ন উদ্ভিদ। বাংলাদেশে গাছটির পরিচিতি ও ব্যবহার বেশ কম। চুকুর গাছ তার পুষ্টিগুণ, স্বাদ ও ঘ্রাণের জন্য পৃথিবীব্যাপী বিখ্যাত। আমেরিকা,

বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চুকুর বা রোজেল গাছের নানাবিধ ব্যবহার সম্পর্কে তথ্য তুলে ধরেন ড. মো. সোলায়মান আলী ফকির। তিনি জানান, খাদ্য হিসাবে রোজেল ফুলের স্থায়ী ও মাংসল বৃতি ব্যবহৃত হয়। বৃতির রং উজ্জ্বল লাল হওয়ায় জৈব খাদ্য রং হিসেবে ব্যবহার করা সম্ভব। এছাড়া রোজেলকে শুকিয়ে এবং ফ্রিজিং করে দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। এ উদ্ভিদের কচি পাতা রান্না ও সবজি হিসাবে ব্যবহার করা হয়। পরিপক্ব বীজে প্রচুর পরিমাণে আমিষ ও চর্বি থাকায় এটি প্রক্রিয়াকরণের পর পশুখাদ্য হিসাবে ব্যবহার করা যায়।

গাছটির ওষুধি গুণ সম্পর্কে গবেষক ড. সোলায়মান জানান, এর রঙিন বৃতিতে অ্যান্থোসায়ানিন, ফ্লাভনয়েড, ক্যারোটিনসহ গুরুত্বপূর্ণ এন্টি-অক্সিডেন্ট থাকে। এসব উপাদান থাকায় এ উদ্ভিদ থেকে তৈরি খাদ্য ও পানীয় ক্লান্তি দূর, হৃৎপিণ্ডের ব্যথা প্রশমন, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ এবং ক্যানসারে কেমোথেরাপি-পরবর্তী সুস্থতায় দ্রুত কাজ করে।


সর্বশেষ - রাজনীতি