1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নকআউট পর্বে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি পোল্যান্ড

খেলাধুলা ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২

নকআউট পর্বের লড়াইয়ে রোববার (৪ ডিসেম্বর) রাতে পোল্যান্ডের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। এ ম্যাচে পোল্যান্ডকে হালকাভাবে নেয়ার কোনো সুযোগ নেই বলে মনে করেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। পোল্যান্ডও চাইবে বর্তমান চ্যাম্পিয়নদের হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে। কাতারের আল থুমামা স্টেডিয়ামে দু’দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

সালটা ১৯৮২। বিশ্বকাপের মঞ্চ থেকে সেবার পোল্যান্ডের কাছে হেরে বিদায় নিয়েছিল ফ্রান্স। সেই দু:স্বপ্নের ৪০টি বছর পার করেছে ফরাসিরা। এবার আরও একবার বিশ্বমঞ্চে বাঁচা মরার লড়াইয়ে পোল্যান্ডের মুখোমুখি ফ্রান্স।

আসরে ফ্রান্স শীর্ষে থেকেই নকআউট পর্ব নিশ্চিত করেছে। যদিও তিন ম্যাচের একটিতে আছে হারের স্বাদ। শেষ ম্যাচে তিউনিসিয়ার কাছে ১-০ গোলে হেরেছে এমবাপ্পে-গ্রিজম্যানরা। আগেই শীর্ষ ষোলো নিশ্চিত হওয়ায় সে ম্যাচে একাদশের নিয়মিত খেলোয়াড়দের বিশ্রামে রেখেছিলেন কোচ। কিন্তু পোল্যান্ডের বিপক্ষে ম্যাচটা যেহেতু ডু অর ডাইয়ের, তাই কোনো ঝুঁকি নিতে চান না দিদিয়ের দেশম। পোল্যান্ড নিয়ে নতুন করে সাজাচ্ছেন পরিকল্পনা।

দেশম বলেন, ‘পোল্যান্ড যে তিন ম্যাচ বিশ্বকাপে খেলেছে, লেভানডোভস্কি খুব একটা বল তার কাছে পায়নি। কিন্তু যতটুকু পেয়েছে সেটাই কাজে লাগিয়েছে সে। তাকে নিয়ে আমাদের আলাদা পরিকল্পনা আছে। খুব সম্ভবত পোল্যান্ড আমাদের কিছু খেলোয়াড়কে টার্গেট করে খেলবে। সেটা মাথায় রেখেই আমরা প্ল্যান সাজাবো। পোলিশ অ্যাটাক নিয়ে আলাদা পরিকল্পনা করবো আমরা।’

এ ম্যাচে হুগো লরিস ফ্রান্সের হয়ে অধিনায়কত্ব করবেন ১৪২তম ম্যাচে। সেই সঙ্গে ভাগ বসাবেন লিলিয়ান থুরামের রেকর্ডের পাশে। তাই ম্যাচটি নিশ্চয়ই হার দিয়ে স্মরণীয় হোক তা চাইবেন না লরিস। এখন পযর্ন্ত ক্যারিয়ারে খেলা ১০৮ স্পট কিকের মাত্র ১৬টিই ফেরাতে পেরেছেন লরিস। তাই ম্যাচটি পেনাল্টি শুটআউটে গড়াক সেটা নিশ্চয়ই চাইবেন না এই ফরাসি গোলকিপার।

অন্যদিকে, পোল্যান্ডের নকআউটে ওঠার যাত্রাটা নাটকীয় হলেও, শীর্ষ ষোলোর লড়াইটা হেলায় পার করতে চাইবেন না লেভানডোভস্কিরা। আর যেহেতু আসরে টিকে থাকতে এ ম্যাচে জিততেই হবে। তাই একচুলও ছাড় দিতে নারাজ পোল্যান্ড। সেক্ষেত্রে লেস ব্লুদের বিপক্ষে পোলিশদের ফরমেশন হতে পারে ৪-৪-২।

মুখোমুখি পরিসংখ্যান বলছে, শেষ ৭ ম্যাচে ফ্রান্স জিতেছে মাত্র ৩ ম্যাচ। বাকি সবগুলো ম্যাচই হয়েছে ড্র। সেখান থেকে কিছুটা হলেও, স্বস্তি পেতে পারে দ্য হোয়াইট রেডসরা।


সর্বশেষ - রাজনীতি