1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এক সপ্তাহের ব্যবধানে র‍্যাব নিয়ে স্ববিরোধী অবস্থানে যুক্তরাষ্ট্র

অশোক আখন্দ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ থেকে র‍্যাবের শীর্ষ কয়েকজন বর্তমান ও সাবেক কর্মকর্তাকে নিষিদ্ধের ৭ দিনের ব্যবধানে এই বাহিনীটিকে নিয়ে সুর পাল্টালো দেশটি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি প্রতিবেদন প্রকাশ করেছে সন্ত্রাসবাদ নিয়ে এবং সেই প্রতিবেদনে সন্ত্রাসবাদ দমনের জন্য প্রশংসা করা হয় র‍্যাবের।

মার্কিনিদের এমন অবস্থানকে সমন্বয়হীনতা আর দ্বিচারিতা বলেছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার রেশ না কাটতেই আসে র‍্যাব কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা। যা গত সপ্তাহ জুড়ে ছিল সংবাদের শিরোনামে, তলব করা হয় ঢাকার ওয়াশিংটন দূতকে। পরিস্থিতি বুঝতে ফোন করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীও। সম্পর্কের এমন টালমাটাল অবস্থায় সন্ত্রাসবাদ নিয়ে নতুন প্রতিবেদন প্রকাশ করল যুক্তরাষ্ট্র।

যেখানে সন্ত্রাসবাদ দমনে প্রশংসা করা হয় র‍্যাবের কার্যক্রমের।

পরপর দুটি প্রতিবেদন দু’রকম অবস্থানকে সমন্বয়হীনতা এবং দ্বিচারিতা বলছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ইমতিয়াজ আহমদ।

“প্রথম যখন হয়েছে তখন বলেছিলাম যে এটাকে এত গুরুত্ব দেওয়া ঠিক হবে না কারণ তাদের প্রসেস যেভাবে রিপোর্টটা তৈরী হয় একটার সাথে আরেকটার কোন মিল থাকেনা।”

অধ্যাপক ইমতিয়াজ আহমদের মতে শক্ত লবিস্ট থাকলে মার্কিন নিষেধাজ্ঞা আসতো না। ভারতের বা পাকিস্তানের লবি এত শক্ত যে তারা তখন বাঁধা দিয়ে রাখবে যে.. এটা ঠিক না। কিন্তু আমাদের সেই লবি টা নাই, যার জন্য আমাদের অনেক সময় অনেক কিছু চলে আসে।

তবে সম্পর্কে দোলাচল কাটাতে দুইদেশের সংলাপের উপর জোর দিচ্ছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক শাহাব আনাম খান।

তার মতে, বাংলাদেশ সরকার এবং মার্কিন যুক্তরাষ্ট্র সরকার এই বিষয়গুলি নিয়ে যে স্যাংশন আসলো এবং সেক্ষেত্রে আবার সক্ষমতার যে বিষয়টা আছে এই বিষয়গুলি নিয়ে আলোচনার প্রেক্ষিত তৈরি করতে পারে যেটা আমার মনে হয় পররাষ্ট্রমন্ত্রী ইন্ডিকেট করেছেন। সবকিছু মিলিয়ে কিন্তু একটা ডায়লগ এর অবস্থায় আমরা চলে গেছি আমার মনে হয় যে মার্কিন যুক্তরাষ্ট্র আগামী বছর সরকারের এই জায়গাতে নজর দিবে বলে আমার ধারণা।

তবে উভয় বিশ্লেষকের মতে, সার্বিক পরিস্থিতি উন্নয়নে গুরুত্ব দিতে হবে বেশি, যেন দূর থেকে কেউ বুঝতে না পারে।


সর্বশেষ - রাজনীতি