1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ছবির স্বত্ব জনগণ বা রাষ্ট্রের

সুভাষ হিকমত : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ছবির স্বত্ব কোনো ব্যক্তি দাবি করতে পারবে না, বাংলাদেশ রাষ্ট্রই এসব ছবির মালিক বলে সিদ্ধান্ত দিয়েছে হাই কোর্ট।

আদালত বলেছে, কেউ কোনো প্রকাশনায় বঙ্গবন্ধু বা মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ছবি ব্যবহার করতে চাইলে সূত্র উল্লেখ করে কৃতজ্ঞতা স্বীকার করতে হবে।

বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত দুটি বইয়ের স্বত্ব নিয়ে এক রিট মামলার নিষ্পত্তি করে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রায় দেয়।

রায়ে বলা হয়, জাতির পিতাকে নিয়ে প্রকাশিত ‘বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা’ এবং বঙ্গবন্ধুর কারাজীবন নিয়ে ‘৩০৫৩ দিন’ বইয়ের মেধাস্বত্ব যমুনা টেলিভিশনের জ্যেষ্ঠ সাংবাদিক নাজমুল হোসেনের জার্নি মাল্টিমিডিয়ার হলেও বইয়ে ব্যবহৃত চিত্রকর্ম ও ছবির স্বত্ব প্রকাশনী বা তার নয়।

যদি বই দুটির প্রকাশিত সংস্করণে চিত্রকর্ম বা ছবির সূত্র উল্লেখ করে কৃতজ্ঞতা স্বীকার করা না থাকে, তাহলে সূত্র উল্লেখ করে কৃতজ্ঞতা স্বীকার করে একটি পৃষ্ঠা যুক্ত করতে বলেছে আদালত।

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন আইনজীবী অনিক আর হক। আর সাংবাদিক নাজমুল হোসেনের পক্ষে ছিলেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

অনিক আর হক পরে সাবাদিকদের বলেন, “বঙ্গবন্ধুর ছবিতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের স্বত্ব থাকবে না। বঙ্গবন্ধুর ছবির স্বত্ব থাকবে জনগণের কাছে, রাষ্ট্রের কাছে। এখানে কেউ নিজের কপিরাইট দাবি করতে পারবে না।

“এরইমধ্যে প্রকাশিত যেসব বইয়ে এ ধরনের ছবি ব্যবহার করা হয়েছে, সেগুলো আবার সংগ্রহ করে প্রত্যেকটিতে লিখে দিতে হবে যে বইগুলোতে ব্যবহার করা ছবির স্বত্ব প্রকাশকের নয়।”


সর্বশেষ - রাজনীতি