1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল, ২৪ জিম্মিকে হামাস

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩

ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পেয়েছেন ৩৯ জন ফিলিস্তিনি নারী ও শিশু। হামাস ও ইসরায়েলের মধ্যে যে চার দিনের যুদ্ধবিরতি চলছে, তারই অংশ হিসেবে এই ৩৯ জনকে মুক্তি দিয়েছে ইসরায়েল।

একই চুক্তির আওতায় কাতারের মধ্যস্ততায় ২৪ জন জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। তাদের মধ্যে ইসরায়েলি ছাড়াও থাইল্যান্ড ও ফিলিপাইনের নাগরিক রয়েছেন।

আলজাজিরার খবরে বলা হয়েছে, শুক্রবার (২৪ নভেম্বর) যুদ্ধবিরতির প্রথম দিনে দুপক্ষের মোট ৬৩ জন জিম্মি ও বন্দিদশা থেকে মুক্তি পেয়েছেন। এদের উল্লেখযোগ্য একটি অংশই নারী ও শিশু।

চুক্তি অনুযায়ী চারদিনের যুদ্ধবিরতিতে হামাস ৫০ জন জিম্মি ও ইসরায়েল ১৫০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে। তবে ইসরায়েল বলছে, হামাসের প্রতি ১০ জন করে জিম্মি মুক্তির বিনিময়ে একদিন করে যুদ্ধবিরতি বাড়াবে তারা।

শুক্রবার হামাস যে ২৪ জনকে মুক্তি দিয়েছে তাদের মধ্যে ১৩ জন ইসরায়েলি নারী ও শিশু। বাকি ১১ জনের মধ্যে ১০ জন থাই ও একজন ফিলিপিনো নাগরিক। আর ইসরায়েলের মুক্তি দেওয়া ৩৯ জনই ফিলিস্তিনি নারী-শিশু। ইসরায়েল বলছে, এসব বন্দির কয়েকজন ইসরায়েলি সেনাদের হত্যাচেষ্টা করেছিলেন। বন্দি শিশুরাও সেনাদের উদ্দেশে পাথর ছোড়ার ‘অপরাধ’ করেছে।

কারাগার থেকে মুক্তি পাওয়া মারাহ বাকির কারাবন্দি হয়েছিলেন ২০১৫ সালে। তখন তার বয়স ছিল ১৬ বছর। ২৪ বছর বয়সে এসে মুক্তি পেলেন কারাগার থেকে। তিনি এখন আইন বিষয়ে পড়ালেখা করতে চান।

মারাহ আল জাজিরাকে বলেন, ইসরায়েলের কারাগারে ফিলিস্তিনি বন্দিদের প্রতি চরম অবহেলা করা হয়েছে। বলতে গেলে তাদের কোনো ধরনের চিকিৎসাই দেওয়া হয়নি। কারাবন্দিদের জন্য জরুরিভিত্তিতে চিকিৎসার ব্যবস্থা করা দরকার।


সর্বশেষ - রাজনীতি