1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চট্টগ্রাম থেকে প্রথমবারের মতো কক্সবাজারে পরিদর্শন ট্রেনের যাত্রা শুরু

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৫ নভেম্বর, ২০২৩

প্রথমবারের মতো চট্টগ্রাম থেকে পর্যটন নগরী কক্সবাজার যাচ্ছে ট্রেন। রবিবার (৫ নভেম্বর) সকাল ৯টায় আটটি বগি নিয়ে চট্টগ্রাম স্টেশন থেকে ট্রেনটি ছেড়ে গেছে। বিকাল ৫টায় কক্সবাজার পৌঁছানোর কথা রয়েছে।

নতুন নির্মিত কক্সবাজার রেললাইনে কোনও ত্রুটি আছে কিনা তা যাচাই করতেই এ ট্রেনটি নিয়ে পরিদর্শন করা হচ্ছে বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার (জিএম) নাজমুল ইসলাম। ট্রেনটিতে রেলওয়ে পরিদর্শন অধিদফতরের কর্মকর্তারা সঙ্গে আছেন। লোকোমাস্টার হিসেবে আছেন মাহাফুজুর রহমান।

রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার (জিএম) নাজমুল ইসলাম বলেন, ‘এটিকে ট্রায়াল রান বলা যাবে না। এটি আমাদের রুটিন কাজের অংশ। আমাদের সঙ্গে রেলওয়ে পরিদর্শন অধিদফতরের কর্মকর্তারা আছেন। তারা রেললাইন, ব্রিজসহ নির্মাণ কাজের কোনও ত্রুটি আছে কি না সেসব বিষয় দেখবেন। যেখানে ত্রুটি থাকে পরে সেগুলো ঠিক করা হবে। এরপর ট্রেন চলবে।’

দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের পরিচালক সুবক্তগীন বলেন, ‘ট্রেনটি কক্সবাজার পর্যন্ত যেসব স্টেশন আছে সবগুলোতে থামবে। অর্থাৎ দেখে দেখেই কক্সবাজার যাবে। ১১ নভেম্বর প্রধানমন্ত্রী কক্সবাজারে আসবেন। ওই দিন এই রেললাইন প্রকল্পের উদ্বোধন করবেন। কক্সবাজারে সুধী সমাবেশ হবে। আইকনিক স্টেশন পরিদর্শন করবেন।’

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেললাইন প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হচ্ছে। ২০১১ সালের ৩ এপ্রিল দোহাজারী-রামু-কক্সবাজার পর্যন্ত মিটারগেজ রেলপথ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার এবং রামু থেকে কক্সবাজার ১২ কিলোমিটার।

১০০ কিলোমিটার রেলপথ নির্মাণে প্রথমে ব্যয় ধরা হয় এক হাজার ৮৫২ কোটি টাকা। ২০১৬ সালে প্রকল্প প্রস্তাব সংশোধন করে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা।

এতে অর্থায়ন করেছে এশিয়ান ব্যাংক ও বাংলাদেশ সরকার। এটি সরকারের অগ্রাধিকার (ফাস্ট ট্র্যাক) প্রকল্পের অন্তর্ভুক্ত। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিআরইসি) ও বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি এবং চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন (সিসিইসিসি) ও বাংলাদেশের ম্যাস ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড পৃথক দুই ভাগে কাজটি করছে।


সর্বশেষ - রাজনীতি