1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সুপ্রিম কোর্টে হবে ১৫৬ কোটি টাকা ব্যয়ে ১৪ তলা রেকর্ড ভবন

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩
সুপ্রিমকোর্ট

বাংলাদেশ সুপ্রিম কোর্টের জন্য ১৪ তলা বিশিষ্ট একটি রেকর্ড ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ভবন নির্মাণের পূর্ত কাজের জন্য প্রায় ১৫৬ কোটি টাকা ব্যয় হবে। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে দিয়ে ভবনের নির্মাণকাজ করতে এ ব্যয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বুধবার (১ নভেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের জন্য ১৪তলা বিশিষ্ট রেকর্ড ভবন নির্মাণের পূর্ত কাজের ব্যয় অনুমোদনের পাশাপাশি মন্ত্রিসভা কমিটি ইনভেস্টমন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর প্রধান কার্যালয়ের জন্য ৩২ তলা বিশিষ্ট ভবন নির্মাণের পূর্ত কাজে প্রায় ১৭৭ কোটি টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে।

মন্ত্রিসভা কমিটির বৈঠক সূত্রে জানা গেছে, ভবন দুটির পূর্ত কাজের ব্যয় অনুমোদনের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে প্রস্তাব নিয়ে আসা হয়। আলাপ-আলোচনার মাধ্যমে দুটি প্রস্তাবই অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

এরমধ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের জন্য ১৪ তলা বিশিষ্ট রেকর্ড ভবন নির্মাণের পূর্ত কাজ ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে দিয়ে করানোর অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় ধরা হয়েছে ১৫৫ কোটি ৭০ লাখ ৪৫ হাজার ৬৫০ টাকা। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর এ ভবন নির্মাণ করবে।

অন্যদিকে আইসিবি’র প্রধান কার্যালয় হবে রাজারবাগে। ৩২ তলা বিশিষ্ট এই ভবন নির্মাণের পূর্ত কাজের ব্যয় ধরা হয়েছে ১৭৬ কোটি ৬০ লাখ টাকা। যৌথভাবে এ কাজ পেয়েছে এনডিই এবং ইউসিসি।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দুই প্রস্তাবের পাশাপাশি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে শিল্প মন্ত্রণালয় থেকে দুটি, কৃষি মন্ত্রণালয় থেকে দুটি, রেলপথ মন্ত্রণালয় থেকে দুটি এবং পানিসম্পদ মন্ত্রণালয় থেকে একটি প্রস্তাব নিয়ে আসা হয়। মন্ত্রিসভা কমিটি এ প্রস্তাবগুলোও অনুমোদন দিয়েছে।

৯টি প্রস্তাবের বিপরীতে মন্ত্রিসভা কমিটি এক হাজার ৫১৩ কোটি ৬ লাখ ৫০ হাজার ৯৫৮ টাকা ব্যয় অনুমোদন দিয়েছে। এরমধ্যে সরকারের নিজস্ব তহবিল (জিওবি) থেকে ব্যয় হবে ৩৩৮ কোটি ২৯ লাখ ৬ হাজার ৮১৮ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন এক হাজার ১৭৪ কোটি ৭৭ লাখ ৪৪ হাজার ১৪০ টাকা।


সর্বশেষ - রাজনীতি