1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

১৫১৩ কোটি টাকার ৯ প্রস্তাব অনুমোদন 

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩

সরকারি ক্রয় সংক্রান্ত ৯টি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এক হাজার ৫১৩ কোটি ৬ লাখ ৫০ হাজার ৯৫৮ টাকা ব্যয় অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এরমধ্যে সরকারের নিজস্ব তহবিল (জিওবি) থেকে ব্যয় হবে ৩৩৮ কোটি ২৯ লাখ ৬ হাজার ৮১৮ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন এক হাজার ১৭৪ কোটি ৭৭ লাখ ৪৪ হাজার ১৪০ টাকা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বুধবার (১ নভেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শিল্প মন্ত্রণালয় থেকে দুটি, কৃষি মন্ত্রণালয় থেকে দুটি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে দুটি, রেলপথ মন্ত্রণালয় থেকে দুটি এবং পানি সম্পদ মন্ত্রণালয় থেকে একটি প্রস্তাব নিয়ে আসা হয়। মন্ত্রিসভা কমিটি সবগুলো প্রস্তাব অনুমোদন দিয়েছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পাশাপাশি অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে দুটি প্রস্তাব উপস্থান করা হয়। সেই দুটি প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

এরমধ্যে একটি প্রস্তাব ছিল মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ‘স্বাধীনতার বীর সন্তান’ শিরোনামে শহীদ বুদ্ধিজীবী নিয়ে বিশেষ তথ্যচিত্র নির্মাণের পরিবর্তে ‘আগরতলা ষড়যন্ত্র মামলার ওপর ভিত্তি করে ড্রামা ও ওয়েব সিরিজ’ নির্মাণ কাজটি একক উৎস ক্রয় পদ্ধতি অনুসরণ করে বাস্তবায়ন। এ প্রস্তাবটি নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

একই সঙ্গে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর জাতীয় মহাসড়কের বরিশাল (চর কাউনিয়া) থেকে ভোলা (ইলিশা ফেরিঘাট) হয়ে লক্ষ্মীপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউপি-০৩-এর ভেরিয়েশন প্রস্তাব সরসরি ক্রয় পদ্ধতিতে সম্পাদনের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

অন্যদিকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ‘ইরিগ্রেশন ম্যানেজমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট ফর মুহুরী ইরিগ্রেশন প্রজেক্ট (৩য় সংশোধিত)’ প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিউজিল্যান্ডের এফসিজি এএনজেডডিইসি লিমিটেডকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৭ কোটি ৫৪ লাখ ৬৬ হাজার ৯৫ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে চতুর্থ লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৩২ কোটি ৩২ লাখ ৪৮ হাজার ৫৫০ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের অন্য এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বিসিআইসি কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৩২ কোটি ৩২ লাখ ৪৮ হাজার ৫৫০ টাকায় আমদানির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিউনিশিয়ার জিসিটি থেকে তৃতীয় লটে ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার ১০৭ কোটি ৪৬ লাখ ১২ হাজার ৫০০ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়ার জেএসসি ফরিং ইকোনমিক করপোরেশন থেকে তৃতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ১০৮ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ২৫০ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ঢাকার রাজারবাগে ইনভেস্টমন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর প্রধান কার্যালয়ের জন্য ৩২তলা বিশিষ্ট ভবন নির্মাণের পূর্ত কাজ যৌথভাবে এনডিই এবং ইউসিসির কাছ থেকে ১৭৬ কোটি ৬০ লাখ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের পৃথক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘বাংলাদেশ সুপ্রিম কোর্টের জন্য ১৪তলা বিশিষ্ট রেকর্ড ভবন নির্মাণ’ পূর্ত কাজ ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিয়ার্স লিমিটেডের কাছ থেকে ১৫৫ কোটি ৭০ লাখ ৪৫ হাজার ৬৫০ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেললাইনের সমান্তরাল একটি ডুয়েলগেজ রেললাইন নির্মাণ’ প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানের দ্বিতীয় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৫ কোটি ৯৮ লাখ ৬১ হাজার ১৬৮ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

রেলপথ মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ’ প্রকল্পের তৃতীয় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৬৮৬ কোটি ৪৬ লাখ ৭৭ হাজার ১৯৫ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


সর্বশেষ - রাজনীতি