1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশকে ৪০৭ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ইইউ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩

বাংলাদেশকে ৪০৭ মিলিয়ন ইউরো দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর মধ্যে ৩৫০ মিলিয়ন ইউরোই হবে রেয়াতি বা সহজ শর্তে ঋণ। বাকি ৫৭ মিলিয়ন ইউরো বাংলাদেশ পাবে অনুদান হিসেবে।

আগামী ২৪ অক্টোবর গ্লোবাল গেটওয়ে ফোরামে যোগ দিতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সদর দফতরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় এসব চুক্তি স্বাক্ষরিত হবে।

রোববার (২২ অক্টোবর) প্রধানমন্ত্রীর আসন্ন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ সব তথ্য জানান। প্রধানমন্ত্রীর এই সফরটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ সফর বলে অভিহিত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটি আমাদের জন্য একটি অর্জন।’

গত মাসে ভারতের নয়াদিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। জোটের সদস্য না হলেও আয়োজক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশেষ আমন্ত্রণে শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সম্মেলনে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইয়েন প্রধানমন্ত্রীকে আগামী ২৫ ও ২৬ অক্টোবর অনুষ্ঠিতব্য ইইউর গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশ নেওয়ার অনুরোধ করেন।

গ্লোবাল গেটওয়ে ফোরাম যোগাযোগ ও অবকাঠামোসহ বিভিন্ন খাতে বিনিয়োগের একটি ইউরোপীয় উদ্যোগ। এই উদ্যোগের আওতায় ২০২১ থেকে ২০২৭ সালের মধ্যে ৩০০ বিলিয়ন ইউরো বিনিয়োগ করছে ইউরোপ। ভবিষ্যতে এই উদ্যোগের আওতায় বিনিয়োগের পরিমাণ আরও বাড়তে পারে। আসন্ন ইভেন্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশাল এই উদ্যোগে বাংলাদেশকে যুক্ত করতে চাইবেন বলে মনে করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, ২৫ ও ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে এই ইভেন্ট। এ সফরের সময় ২৫ অক্টোবর প্রধানমন্ত্রী প্রথমে ইউরোপিয়ান কমিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইউরোপিয়ান ট্রেড কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এর পর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইয়েনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এই বৈঠক থেকে বাংলাদেশ ও ইইউ-এর ৫০ বছরের অংশিদারিত্বের সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত করার একটি ঘোষণা আসতে পারে বলে আশা করা হচ্ছে।

এ বৈঠকের পর বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষরিত হবে। এ ছাড়া বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে অনুদান হিসেবে দিতে ইউরোপিয়ান কমিশন এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে ৪৫ মিলিয়ন ইউরোর একটি চুক্তি স্বাক্ষরিত হবে। এছাড়া বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে ১২ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তি স্বাক্ষরিত হবে।


সর্বশেষ - রাজনীতি