1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ব্যক্তিগত তথ্য চুরি হচ্ছে কিনা জানাবে গুগল

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩

তথ্যপ্রযুক্তি মানুষের দৈনন্দিন জীবনে অনেক কাজ সহজ করে দিচ্ছে। তবে মুদ্রার উল্টো পিঠের মতো এখানেও বেশ কিছু ঝুঁকি রয়েছে। একটু সাবধানতার অভাব কিংবা প্রযুক্তির দুর্বলতার কবলে ব্যক্তিগত অনেক তথ্য অরক্ষিত থেকে যায়। এর সুযোগ নিয়ে অনেক তথ্য হাতিয়ে নেয় স্ক্যামাররা। আগে ফোন হ্যাক কিংবা কোনও তথ্য চুরি হলে জানাই যেত না।

তবে বর্তমানে সেটি আর হয় না। কেননা প্রযুক্তি জায়ান্ট গুগল ডার্ক ওয়েব রিপোর্ট নামে একটি ফিচার চালু করেছে। এই ফিচারের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে কি না।

ডার্ক ওয়েব রিপোর্ট ফিচার কী?

গুগলের ডার্ক ওয়েব রিপোর্ট ফিচার মূলত পুরো ডার্ক ওয়েব স্ক্যান করে। পরে আপনাকে জানায় সেখানে আপনার কোনো তথ্য ফাঁস হয়েছে কিনা। আপনার কোন ইমেইল অ্যাকাউন্ট, ফোন নম্বর বা সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট থেকে এই তথ্য ফাঁস হয়েছে তাও জানা যায়।

গুগল ডার্ক ওয়েব রিপোর্ট গুগল ওয়ানে এবং বিনামূল্যে সব ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন। গুগল ওয়ান হলো গুগলের একটি পেইড পরিষেবা, যার অধীনে ব্যবহারকারীরা ক্লাউড স্টোরেজ এবং গুগল ফটোস এর বিশেষ ফিচারগুলো পেয়ে থাকেন।

যেভাবে আপনার অ্যাকাউন্টে ডার্ক ওয়েব রিপোর্ট সেবা চালু করবেন

আপনার ফোনে গুগল অ্যাপের সর্বশেষ সংস্করণ ডাউনলোড ও ইনস্টল করুন। এরপর প্রোফাইল আইকনে ক্লিক করুন এবং ডার্ক ওয়েব রিপোর্ট অপশন ক্লিক করুন। এরপর রান স্ক্যান বোতামে ট্যাপ করুন। এর পর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। স্ক্যান করার পর আপনি সম্পূর্ণ ডার্ক ওয়েব রিপোর্ট পাবেন। যদি আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে থাকে, তাহলে গুগল আপনাকে জানিয়ে দেবে। এছাড়া পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলতে বলবে।


সর্বশেষ - রাজনীতি