1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশ নিয়ে মার্কিনিদের এজেন্ডা দুরভিসন্ধিমূলক

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩

বিএনপি আয়োজিত ‘বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারে দেশীয়-আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা এবং আমাদের করণীয়’ বিষয়ক এ সেমিনারে মির্জা ফকরুল ইসলাম বলেন, ‘গণতন্ত্রের প্রতি পশ্চিমা বিশ্বের যে অঙ্গীকার, তা সাহস জোগাচ্ছে’। তিনি বলেন, ‘আমরা একা নই। পশ্চিমা বিশ্ব গণতন্ত্রের পক্ষে কমিটেড। এই অঙ্গীকার আমাদের সাহস জোগাচ্ছে। সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করছে, এটি অস্বীকার করার তো উপায় নেই।’ বিএনপির ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর বলেন, ‘পিটার হাসকে (বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত) ধন্যবাদ জানাই। আমাদের জন্য অবতার হয়ে এসেছেন। উনাকে আরও সাহস দেওয়া দরকার। বাবারে বাঁচা, রক্ষা কর, আছি তোমাদের সঙ্গে। তোমরাও ডেমোক্রেটিক কান্ট্রি (গণতান্ত্রিক রাষ্ট্র), আমরাও ডেমোক্রেটিক কান্ট্রি।’ মাহমুদুর রহমান (মান্না)। তিনি বলেন, ‘সামনে যেতে পারছিলাম না। সেই আটকে থাকা দরজা খুলে দিয়েছে মার্কিন ভিসা নীতি’।

ঠিক আছে মানলাম মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতায় বাংলাদেশে গণতন্ত্র আসবে। কিন্তু সেই গণতন্ত্র হলে মার্কিনিদের লাভ কী? মার্কিনিরা কি আপনাকে বিনা স্বার্থে এমনি এমনি ক্ষমতায় বসাবে? বলেন তো, হামাস ইসরায়েলে আক্রমণ করলে মার্কিনিদের কী ক্ষতি? ইউক্রেন ন্যাটো যোগ দিলে রাশিয়ার কী ক্ষতি? আর রাশিয়ার ইউক্রেন আক্রমণ করলে মার্কিন ও পশ্চিমাদের সমস্যা কোথায়? পাকিস্তানে ইমরানকে কেন ক্ষমতা থেকে সরাতে হলো? কেন তাকে জেল আটকে রাখা হয়েছে? কেন তাকে জেল আটকে রাখা হয়েছে? মিয়ানমারে কেন গণতন্ত্র নেই? সৌদি-মধ্যপ্রাচ্যে কেন শতাব্দীর পর শতাব্দী রাজতন্ত্র, সেখানে গণতন্ত্র নিয়ে কেন মার্কিন ও পশ্চিমাদের মাথা ব্যাথা নেই? ফিলিস্তিনে কি মার্কিন ও পশ্চিমা শক্তি স্বাধীনতা, গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠা করছে? অথবা সেটা করতেই রণতরী পাঠিয়েছে? বিএনপি কেন ইসরায়েলের গাজার গণহত্যা ও যুদ্ধাপরাধের প্রতিবাদ করছে না? করছে না। কারণ কী? তাতে ইউরোপ-আমেরিকা নাখোশ হবে। তাই তো?

আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে আমেরিকার সমস্যা কোথায়? বিএনপি আসলে তাদের লাভ কী? বিএনপি কীভাবে গণতান্ত্রিক দল? আওয়ামী লীগের ভেতরেও গণতন্ত্র নেই। এই দুই দলে পার্থক্য কী? উভয়ই লুটেরাদের স্বার্থ রক্ষকারী দল, নয় কি? আমেরিকা কি আসলেই বাংলাদেশের প্রকৃত উন্নয়ন ও গণতন্ত্রের স্বার্থে এগুলো করছে? না। আমেরিকা তাদের স্বার্থে ও প্রয়োজনে বাংলাদেশে গণতন্ত্র উদ্ধারে দৌড়ঝাপ করছে। যদি তারা কায়মনেই দেশ দেশ গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার কথা বলতো, তাহলে ফিলিস্তিনের পক্ষে থাকতো ইসরায়েলের পক্ষে নয়। ইসরায়েলের জন্য চিৎকার করতো না। আরও উদাহরণ লাগবে?

নির্বাচন নয়, গণতন্ত্র ও মানবাধিকার রক্ষার নামে তারা এই এলাকায় ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আধিপত্য খর্ব করতে চায়। আকাশ ও স্থল ও সমুদ্রে পথে চীনের প্রবেশ নিয়ন্ত্রণ ও বাধা প্রদান করা তাদের এই পরিকল্পনার অংশ। চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডর, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর, মার্কিনিরা উভয় করিডরই বন্ধ করতে চায়। এজন্য তারা সামারিক চুক্তির জন্য বাংলাদেশকে চাপ দিচ্ছে বলে শোনা যায়। এ সংক্রান্ত সংবাদ/প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। এটি বাংলাদেশের জন্য অত্যন্ত স্পর্শকাতর, গুরুত্বপূর্ণ, জাতীয় স্বার্থ ও নিরাপত্তারও বিষয়। বিএনপি কি তাহলে মার্কিনিদের এই সব অভিসন্ধির সহযোগী হতে চায়? এগুলো তাদের পরিষ্কার করতে হবে।

আবারো বলছি, শুধু নির্বাচনই গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার একমাত্র শর্ত নয়। তারপরও বলছি, আমি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ (?) নির্বাচন চাই। কোন দল ও দেশের স্বার্থ-সুবিধার জন্য নয়, আমার জন্য, আমাদের জন্যই চাই। সেজন্যই এর পক্ষে অন্তত জাতীয় পর্যায়ে বোঝাপড়া দরকার। বাইরের শক্তির উপর নির্ভরশীল হলে তার মূল্য দিতে হবে অনেক।

লেখক: মঞ্জুরে খোদা টরিক – লেখক ও গবেষক।


সর্বশেষ - রাজনীতি