1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বরেন্দ্র অঞ্চলের দুই লাখ কৃষককে প্রণোদনা দেবে সরকার

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৮ অক্টোবর, ২০২৩

বরেন্দ্র অঞ্চলের কৃষক মাজহারুল ইসলাম। বাড়ি নওগাঁর মহাদেবপুর উপজেলার উত্তরগ্রাম গ্রামে। সম্প্রতি উপজেলা কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তারা কৃষি প্রণোদনার জন্য তার নাম তালিকাভুক্ত করেছেন। শুধু মাজহারুল নয়, চলতি ২০২৩-২৪ রবি মৌসুমে নয়টি ফসলের আবাদ ও উৎপাদন বাড়াতে এ অঞ্চলের ১ লাখ ৭৬ হাজার ৮০ জন কৃষককে প্রণোদনা হিসেবে বিনামূল্যে সার-বীজ সহায়তা দেবে সরকার। কৃষিবান্ধব সরকারের এই উদ্যোগে খুশি কৃষক। নিয়মনীতি মেনে সুষ্ঠু বণ্টনের দাবি তাদের।

কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, প্রণোদনা বিতরণের সব প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। দ্রুত সময়ের মধ্যে কৃষকের হাতে তুলে দেবেন তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) রাজশাহী বিভাগীয় কার্যালয়ের তথ্যমতে, কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বাজেট ‘কৃষি পুনর্বাসন সহায়তা এবং বীজ ও চারা খাত’ থেকে এ প্রণোদনা দেওয়া হবে। বাছাইকৃত ৯টি ফসলের মধ্যে রয়েছে গম, ভুট্টা,সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন পেঁয়াজ, মুগ, মসুর ও খেসারি ডাল।

ডিএই’র রাজশাহী অঞ্চলের আওতায় নওগাঁর ৫৪ হাজার ৭৬০, রাজশাহীর ৪৩ হাজার ৩৮০, চাঁপাইনবাবগঞ্জের ৪৪ হাজার ৭৩০ ও নাটোর জেলার ৩৩ হাজার ২১০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হবে। একজন কৃষক নির্বাচিত যে কোনো একটি ফসল চাষের জন্য এই সহায়তা পাবেন। প্রণোদনার আওতায় একজন কৃষক এক বিঘা জমিতে চাষের জন্য প্রয়োজনীয় গম বীজ ২০ কেজি, ভুট্টার বীজ ২ কেজি, সরিষা অথবা সূর্যমুখীর বীজ ১ কেজি, চিনাবাদামের বীজ ১০ কেজি, শীতকালীন পেঁয়াজের বীজ ১ কেজি, মুগ অথবা মসুরের বীজ ৫ কেজি ও খেসারির বীজ ৮ কেজি এবং নির্ধারিত পরিমাণ ডিএপি ও এমওপি সার বিনামূল্যে পাবেন।

কৃষিবান্ধব সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন নওগাঁর মহাদেবপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হোসাইন মোহাম্মদ এরশাদ। তিনি জানান, প্রণোদনা বিতরণের জন্য উপজেলার ১০টি ইউনিয়নের ২ হাজার ৯৪৫ জন কৃষকের তালিকা করা হয়েছে। শিগগিরই আনুষ্ঠানিকভাবে বিতরণ কার্যক্রম শুরু হবে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ডক্টর পলাশ সরকার জানান, উপজেলা পর্যায়ে বরাদ্দ ভাগ করে দিয়েছেন। ১০-১৫ দিনের মধ্যে প্রণোদনার সার ও বীজ সুষ্ঠুভাবে কৃষকের মধ্যে বিতরণ করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ শামসুল ওয়াদুদ জানান, প্রণোদনা বিতরণের জন্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের তালিকা তৈরিসহ সব প্রস্তুতি শেষ হয়েছে। ইতোমধ্যে সংশ্লিষ্ট অফিসগুলোর গুদামে সার-বীজ পৌঁছে গেছে। দ্রম্নত তারা কৃষকের হাতে তুলে দেবেন। চলতি মাসের মধ্যে বিতরণ কার্যক্রম শতভাগ সম্পন্ন হবে। এতে রবি ফসলের চাষাবাদ ও উৎপাদন ব্যাপক বৃদ্ধিসহ লক্ষ্যমাত্রা অতিক্রমের প্রত্যাশা করছেন তিনি।


সর্বশেষ - রাজনীতি