1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক ঋষি সুনাক। স্থানীয় সময় সোমবার বেলা ২টায় তাকে দেশটির ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির (টোরি) নেতা ঘোষণা করা হয়। আগামী ২৮ অক্টোবর নতুন প্রধানমন্ত্রী হিসেবে তার শপথগ্রহণের কথা রয়েছে। এরইমধ্যে একের পর অভিনন্দন বার্তায় ভাসছেন ঝানু এই রাজনীতিক।

কনজারভেটিভ পার্টির নেতৃত্বের প্রতিযোগিতা থেকে বরিস জনসনের পর শেষ প্রার্থী হিসেবে পেনি মর্ডান্ট নাম প্রত্যাহার করে নেওয়ায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাকের পথ সুগম হয়। কনজারভেটিভ পার্টির ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি দলের পরবর্তী নেতা এবং নতুন প্রধানমন্ত্রী হিসেবে তার নাম নিশ্চিত করেছেন। তিনি বলেন, দলের নতুন নেতা নির্বাচনে শুধু সুনাকের মনোনয়নপত্র পেয়েছেন তারা। ফলে তাকে নতুন দলীয় প্রধান ঘোষণা করা হলো। এরপরই একের পর অভিনন্দন বার্তা আসতে শুরু করে।

ক্ষমতাসীন দলের নেতা এবং পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় ঋষি সুনাককে অভিনন্দন জানিয়েছেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস। টুইটারে দেওয়া পোস্টে ঋষি সুনাকের প্রতি নিজের পূর্ণ সমর্থনের কথাও জানান ট্রাস।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, চ্যালেঞ্জিং সময়ে আমাদের নেতৃত্ব দেওয়ার জন্য প্রধানমন্ত্রী হওয়ায় ঋষি সুনাককে অভিনন্দন।

সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মেও লিজ ট্রাসকে অভিনন্দন জানিয়েছেন। স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিওন ঋষিকে অভিনন্দন জানিয়ে আগাম নির্বাচন দেওয়ার আহ্বান জানিয়েছেন।

টুইটারে দেওয়া পোস্টে নিকোলা স্টারজিওন বলেন, ঋষি সুনাককে অভিনন্দন। তার প্রতি শুভ কামনা। আমাদের রাজনৈতিক মতপার্থক্য সত্ত্বেও আমরা যাদের সেবা করি তাদের স্বার্থে তার সঙ্গে একটি গঠনমূলক কাজের সম্পর্ক গড়ে তোলার যথাসাধ্য চেষ্টা করবো।

স্কটিশ ফার্স্ট মিনিস্টার বলেন, ঋষি যে প্রথম এশীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী হয়েছেন সেটি সত্যিকার অর্থেই একটি তাৎপর্যপূর্ণ বিষয়।


সর্বশেষ - রাজনীতি