1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জিয়ার নাম আসায় আইডি-সার্টিফিকেট ফিরিয়ে দিলেন বীর মুক্তিযোদ্ধারা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৯ অক্টোবর, ২০২২

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলায় মুক্তিযোদ্ধাদের জন্য তৈরিকৃত স্মার্ট আইডি ও ডিজিটাল সার্টিফিকেট গ্রহণ করেননি স্থানীয় মুক্তিযোদ্ধারা। সার্টিফিকেট ও আইডি কার্ডে উপজেলার নাম ইন্দুরকানীর স্থানে জিয়ানগর লেখা থাকার কারণে ক্ষুদ্ধ হয়ে তা ফেরত দেন তারা।

পরে সার্টিফিকেট ও কার্ডগুলো সংশোধনের জন্য মঙ্গলবার (১৮ অক্টোবর) ইন্দুরকানী উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেন মুক্তিযোদ্ধারা।

জানা গেছে, পিরোজপুর জেলার আয়তনে সবচেয়ে ছোট উপজেলার নাম ছিল ইন্দুরকানী। বিএনপি সরকারের আমলে উপজেলার নাম পরিবর্তন করে বিতর্কিত স্বৈরশাসক জিয়াউর রহমানের নামানুসারে রাখা হয় জিয়ানগর। এরপর ২০১৭ সালের ১৮ ফেব্রুয়ারি সরকারি এক গেজেটের মাধ্যেমে পুরাতন নাম ইন্দুরকানীতে ফিরে আসে। রাজনৈতিক মেরুকরণ ও স্থানীয় মুক্তিযোদ্ধাদের দাবীর প্রেক্ষিতে এ নাম পরিবর্তন হয়। তবে গেজেট প্রকাশের পাঁচ বছর পরে সরকার কর্তৃক প্রদত্ত বীর মুক্তিযোদ্ধাদের সার্টিফিকেট ও আইডি কার্ডে উপজেলার নাম জিয়ানগর আসায় ক্ষুদ্ধ হন মুক্তিযোদ্ধারা। ফলে, উপজেলার ১১৫ জন তালিকাভুক্ত মুক্তিযোদ্ধা সার্টিফিকেট ও আইডি কার্ড গ্রহণ না করে ফিরিয়ে দেন এবং সংশোধনের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেন।

ইন্দুরকানী মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল লতিফ হাওলাদার বলেন, ইউএনও মহোদয় আমাদের কয়েকজন কমান্ডারকে ডেকে বলেন- আপনাদের কার্ড এসেছে, এগুলো ডিস্ট্রিবিউট করতে হবে। আমরা ঠিঠিটা দেখে বললাম এখানে ভুল আছে। জিয়ানগর উপজেলা লেখা আছে কিন্তু ইন্দুরকানী লেখা নাই। যেহেতু ২০১৭ সালে জিয়ানগর কেটে ইন্দুরকানী উপজেলা করা হয়েছে, তাই আমরা ভুলসহ এই কার্ড গ্রহণ করতে রাজি হইনি। এছাড়া ছোটখাটো অন্যান্য ভুলের কারণেও আমরা এটা গ্রহণ করি নাই।

ইন্দুরকানী উপজেলা নির্বাহী অফিসার লুৎফুন্নেসা খানম বলেন, মুক্তিযোদ্ধাদের কাছে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হয়নি। তাদেরকে সনদ ও কার্ডের সংশোধনের জন্য আসতে বলা হয়েছিলো।


সর্বশেষ - রাজনীতি