1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আর্মড ফোর্সেস মেডিকেল ইনস্টিটিউটে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে রাজধানীর আর্মড ফোর্সেস মেডিকেল ইনস্টিটিউটে একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) ঢাকা সেনানিবাসে এ সেমিনার অনুষ্ঠিত হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেমিনানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর ভারপ্রাপ্ত সেনাপ্রধান ও চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মো. আজিজুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত ডিরেক্টর জেনারেল অব মেডিক্যাল সার্ভিসেস ও বাংলাদেশ আর্মড ফোর্সেসের কনসালটেন্ট সার্জন মেজর জেনারেল এ কে এম মুছা খান। সেমিনারে স্বাগত বক্তব্য দেন ঢাকা সিএমএইচের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ।

এবারের মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য— ‘সবার মানসিক স্বাস্থ্য ও ভালো থাকাটাই হোক বৈশ্বিক অগ্রাধিকার’। প্রতিপাদ্য বিষয়ের ওপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সিএমএইচের অ্যাডভাইজার স্পেশালিস্ট ইন সাইকিয়াট্রি ব্রিগেডিয়ার জেনারেল এম কামরুল হাসান। তিনি মানসিক স্বাস্থ্য সেবার অপ্রতুলতার কথা তুলে ধরেন এবং মানসিক স্বাস্থ্য সেবার মানোন্নয়নের জন্য সম্ভাব্য দিকনির্দেশনা সম্পর্কে বক্তব্য দেন।

বিশেষ অতিথি তার বক্তব্যে মানসিক স্বাস্থ্য নিয়ে আমাদের সমাজে তথা বিশ্বে বিরাজমান অজ্ঞতা ও অবহেলার বিষয়ে আলোকপাত করেন। সেমিনারের সভাপতি দেশের মানুষের মধ্যে যে কুসংস্কার, ভ্রান্ত-ধারণা ও নেতিবাচক চিন্তা-ভাবনা আছে সে বিষয়ে মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান সুস্থ-সবল জাতি গড়ে তোলার ক্ষেত্রে মানবিক খাতকে অগ্রাধিকার দেওয়ার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

আতাউল হাকিম সারওয়ার হাসান বলেন, সচেতনতার পাশাপাশি সুস্থ্, সুন্দর ও সহজ জীবন-যাপনই পারে মানসিক রোগ-প্রতিরোধ ও প্রতিকার করতে। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য ও তাদের পরিবারের মানসিক স্বাস্থ্যবিষয়ক উন্নত সেবা নিশ্চিত করার লক্ষ্যে কার্যকরি ব্যবস্থা নিতে তিনি সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।

দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। ঢাকার সিএমএইচ মনোরোগ বিদ্যা বিভাগের আয়োজনে অনুষ্ঠিত এ সেমিনারের বৈজ্ঞানিক সহযোগী হিসেবে ছিল জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড। অনুষ্ঠানে সেনাসদরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সিএমএইচের অফিসার, জেসিও এবং অন্যান্য পদবির সেনাসদস্য, সেনাবাহিনী পরিচালিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ এবং বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান প্রয়াসের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ - রাজনীতি