1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হালদায় বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ রিসোর্স সেন্টার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১০ অক্টোবর, ২০২২

চট্টগ্রামের হাটহাজারীর গড়দুয়ারা ইউনিয়নে হালদা নদীর পাড়ে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ রিসোর্স সেন্টারের’ উদ্বোধন করা হয়েছে।

রোববার দুপুরে এর উদ্বোধন করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সচিব বলেন, হালদা নদীর জীববৈচিত্র্য সংরক্ষণে সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে হালদা নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা করা অন্যতম। হালদা রিভার রিসোর্স সেন্টার এমন একটি উদ্যোগ; যার মাধ্যমে হালদা নদী এবং সংযুক্ত খালগুলোর জীববৈচিত্র্য বিশেষ করে মৎস্য সম্পদ রক্ষায় গবেষণার দ্বার উন্মোচিত হলো।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও বাংলাদেশ সেনাবাহিনী আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম।

কবির বিন আনোয়ার আরও বলেন, এ রিসোর্স সেন্টারের মাধ্যমে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং শিক্ষার্থীরা আরও বিস্তারিতভাবে হালদা নদীর মৎস্য সম্পদ নিয়ে সমন্বিত গবেষণা করতে সক্ষম হবেন। এ ছাড়া কার্প জাতীয় মা-মাছ রক্ষা এবং হালদা নদীর দূষণরোধে রিসোর্স সেন্টারটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

পাউবোর রাঙামাটি পওর বিভাগ উপ-সহকারী প্রকৌশলী বিমল দাশের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হালদা রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরিয়া, পাউবো চট্টগ্রাম দক্ষিণ-পূর্বাঞ্চল প্রধান প্রকৌশলী রমজান আলী প্রামানিক, চট্টগ্রাম পওর সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কন্সট্রাকশন ব্রিগেডের ২০ ইসিবির অধিনায়ক লে. কর্নেল সৈয়দ রিয়াসত আজীম, রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ শিকদার ও রাঙ্গামাটি পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী প্রকল্প পরিচালক তয়ন কুমার ত্রিপুরা।

চট্টগ্রামের হাটহাজারী ও রাউজান উপজেলায় হালদা নদীর উভয় তীরের ভাঙন থেকে বিভিন্ন এলাকা রক্ষাকল্পে তীর সংরক্ষণ কাজ শীর্ষক প্রকল্পের আওতায় বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ রিসোর্স সেন্টারটি নির্মিত হয়েছে। পাউবোর অধীনে রাঙামাটি পওর বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনী প্রকল্পটি বাস্তবায়ন করেছে।


সর্বশেষ - রাজনীতি

নির্বাচিত