1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিদেশে আটক ৯০% ভিক্ষুকই পাকিস্তানি, ভিক্ষা করছেন উড়ন্ত বিমানেও

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩

বিদেশে আটক হওয়া ৯০ শতাংশ ভিক্ষুকই পাকিস্তানি। এমনকি, সৌদি আরবের হারাম শরিফের মতো পবিত্র স্থানগুলোতে আটক হওয়া অধিকাংশ পকেটমারই পাকিস্তানের। আড়াই মাস আগে মাঝ আকাশে উড়ন্ত বিমানে ভিক্ষা চেয়ে ভাইরাল হয়েছেন এক পাকিস্তানি নাগরিকও। সম্প্রতি সিনেটের স্থায়ী কমিটির বৈঠকে চমকপ্রদ এসব তথ্য প্রকাশ করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব জুলফিকার হায়দার।

প্রবাসী পাকিস্তানি বিষয়ক সিনেটের স্থায়ী কমিটিকে জুলফিকার হায়দার জানান, বিদেশে গ্রেফতার হওয়া ৯০ শতাংশ ভিক্ষুকই পাকিস্তানি বংশোদ্ভূত। অনেক ভিক্ষুক সৌদি আরব, ইরান এবং ইরাক ভ্রমণের জন্য হজযাত্রীদের ভিসা কাজে লাগিয়েছে। এমনকি, হারাম শরিফের মতো পবিত্র জায়গাগুলোতে আটক হওয়া উল্লেখযোগ্য সংখ্যক পকেটমারও পাকিস্তানি নাগরিক।

আলোচনাকালে হায়দার আরও উল্লেখ করেন, পাকিস্তান থেকে ক্রমবর্ধমান সংখ্যক ভিক্ষুক বিদেশে পাড়ি জমাচ্ছে, যার কারণে মানব পাচার বেড়ে যাচ্ছে। আর এই ধরনের ব্যক্তিদের নতুন গন্তব্য হলো জাপান।

বিদেশি নিয়োগকর্তাদের দৃষ্টিতে পাকিস্তানি কর্মীদের দক্ষতা ও বিশ্বস্ততার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন হায়দার। তাছাড়া তিনি স্বীকার করেন যে, বাংলাদেশ ও ভারতের শ্রমিকরা এই দিক থেকে পাকিস্তানকে ছাড়িয়ে গেছে।

মাঝ আকাশে বিমানে ভিক্ষাচেয়ে ভাইরাল এক পাকিস্তানি 

সম্প্রতি পাকিস্তানি নাগরিকের মাঝ আকাশে বিমানে ভিক্ষাবৃত্তির এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, সাদা কুর্তা-পায়জামা পরা এক পাকিস্তানি নাগরিক বিমানের আসনের মাঝখানের রাস্তা দিয়ে ঘুরে ঘুরে অর্থ দাবি করছেন। তার হাতে একটি কাগজও ছিল।

১৪ জুলাই প্রকাশ্যে আসার পর সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রলিংয়ের শিকার হন ওই ব্যক্তি।

গত কয়েক বছর ধরেই চরম আর্থিক সংকটে ভুগছে পাকিস্তান। পরিস্থিতি সামলাতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশের কাছে ঋণ চান পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এরইমধ্যে সৌদি আরব ও আরব আমিরাত থেকে যথাক্রমে ২০০ কোটি ও ১০০ কোটি ডলার সহায়তা পেয়েছেন। সেই ঘটনার কথা কথা উল্লেখ করে খোঁচা দেন নেটিজেনদের একাংশ।

ওই ভিডিও কমেন্ট বক্সে একজন লেখেন, ‘দেশের প্রধানমন্ত্রীই তো সর্বক্ষণ ভিক্ষা চেয়ে বেড়াচ্ছেন। সাধারণ নাগরিকের সেখানে টাকা চাইতে অসুবিধা কোথায়?’

আরেকজন সেখানে লেখেন, ‘ভিক্ষা করা সহজ নাকি। টাকা চাওয়াও একটা শিল্প। সবাই কি সেটা পারে নাকি। পাকিস্তানের এ ব্যাপারে বিশ্বজোড়া খ্যাতি রয়েছে। এটাকে মোটেই হালকা ভাবে নেয়া উচিত নয়।’


সর্বশেষ - রাজনীতি