1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বঙ্গবন্ধু টানেল: ৭ মিনিটে সুড়ঙ্গপথ পাড়ি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল দিয়ে ৫৫ থেকে ৬০ কিলোমিটার গতিতে পতেঙ্গা থেকে আনোয়ারা সুড়ঙ্গপথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র ৭ মিনিট।

কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত দেশের প্রথম এই টানেলটি আগামী ২৮ অক্টোবর (শনিবার) উদ্বোধন হবে। উদ্বোধনের পরদিনই যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। এর মাধ্যমে কক্সবাজারের সঙ্গে যোগাযোগব্যবস্থার আমূল পরিবর্তন আসবে বলে জানান সংশ্লিষ্টরা

টানেলের প্রকল্প সূত্র জানায়, সার্বিক নিরাপত্তার জন্য সেখানে ১০০টিরও বেশি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। সেই সঙ্গে টানেলে কোনোভাবেই ঘণ্টায় ৬০ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি চলতে পারবে না বলেও নির্দেশনা দেয়া হয়।

টানেলের প্রকল্প পরিচালক মো. হারুনুর রশিদ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের কাজ প্রায় শেষ। বর্তমানে যান্ত্রিক ও বৈদ্যুতিক কাজ চলছে। ২৮ অক্টোবর এটি উদ্বোধন করা হবে। পরদিনই যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

প্রকল্প পরিচালক আরও জানান, টানেলে ১০০টিরও বেশি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে; যা মনিটরিং রুম থেকে পর্যবেক্ষণ করা হবে। সেই সঙ্গে গাড়ির গতিবেগ কোনোভাবেই ঘণ্টায় ৬০ কিলোমিটারের বেশি হতে পারবে না। টানেলের মধ্যে জনসাধারণের জন্য নির্দেশনা ব্যবস্থা থাকবে এবং সেখানে ৮টি রেডিও চ্যানেলে স্বয়ংক্রিয়ভাবে নির্দেশনাগুলো চলতে থাকবে।

এদিকে বুধবার সন্ধ্যায় টানেলের সর্বশেষ অবস্থা দেখতে আসেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

টানেল পরিদর্শন শেষে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জানান, ওয়ান সিটি টু টাউন কনসেপ্ট যেমন বাস্তবায়িত হচ্ছে, তেমনি কক্সবাজারের সঙ্গে যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে বলেও জানান তিনি।

টানেল নির্মাণে ব্যয় হচ্ছে ১০ হাজার ৬৮৯ কোটি টাকা। নগরের পতেঙ্গা ও আনোয়ারা উপজেলা প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়ক রয়েছে। এর কাজও শেষ হয়েছে।


সর্বশেষ - রাজনীতি