1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সাবমেরিন ক্যাবলের বিদ্যুতে বদলে গেছে রাঙ্গাবালীর মৎস্য খাত

পটুয়াখালী জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যাণে সাবমেরিন ক্যাবলের বিদ্যুতে বদলে গেছে পটুয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ রাঙ্গাবালীর মৎস্য ও কৃষি খাত। নির্মাণ হয়েছে অনেক বরফকল। ফলে মৎস্যনির্ভর এ জনপদের মাছ সংরক্ষণ করে পাঠানো যাচ্ছে দেশ-বিদেশে।

তিন দিকে নদী আর একদিকে বঙ্গোপসাগর। এরই মাঝখানে প্রায় পাঁচশ’ বর্গকিলোমিটারের দ্বীপের নাম রাঙ্গাবালী। সাগর ও নদীবেষ্টিত হওয়ায় বিচ্ছিন্ন এই দ্বীপটিতে ছিল না কোনো বিদ্যুৎ সংযোগ। প্রায় ২০০ বছরের পুরোনো এই জনপদ যুগ যুগ ধরে ছিল অন্ধকার।

২০২১ প্রধানমন্ত্রীর নির্দেশে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এখানে দেওয়া হয় বিদ্যুৎ সংযোগ। এরপরই বদলে যায় মৎস্য ও কৃষিনির্ভর এ জনপদের মানুষের ভাগ্য। একের পর এক গড়ে ওঠে বরফকল। একসময় বরফ সংকটে মাছ পচার ভয়ে কম দামে বিক্রি করলেও, এখন বরফে সংরক্ষিত মাছ যাচ্ছে দেশ-বিদেশে।

রাঙ্গাবালী সদর ইউপি চেয়ারম্যান সাইদুজ্জামান মামুন জানান, বিদ্যুৎ ছিল এ এলাকার মানুষের জন্য স্বপ্ন। এখানকার মানুষ কখনো চিন্তাও করেনি বিদ্যুৎ পাবে। সেই অসম্ভবকে সম্ভব করেছে শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কল্যাণে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছায় আধুনিক জীবনযাপনের সব সুযোগ-সুবিধা পাচ্ছে এখানকার বাসিন্দারা।

পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মহিব জানান, আমি সংসদ সদস্য হওয়ার পর প্রথম সংসদ অধিবেশনে অবহেলিত রাঙ্গাবালীকে বিদ্যুতের আলোয়ে আলোকিত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি জানিয়েছিলাম। তিনি নিজে হস্তক্ষেপ করে এখানে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দিয়েছেন। এ উপজেলার ছয় ইউনিয়নের মধ্যে চার ইউনিয়নই উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন। সড়ক পথে এক ইউনিয়নের সঙ্গে অন্য ইউনিয়নের কোনো যোগাযোগ নেই। এত চ্যালেঞ্জের মধ্য দিয়েও সবকটা ইউনিয়নে বিদ্যুৎ সংযোগ করা হয়েছে। বিদ্যুৎ আসার পরই বদলে যায় মানুষের ভাগ্য। তৈরি হতে শুরু করছে শিল্প কারখানা। ভোলা থেকে তেঁতুলিয়া নদীর তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এখানে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। এখন শতভাগ বিদ্যুতায়নের উপজেলা রাঙ্গাবালী।

সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রাঙ্গাবালী থানাকে ২০১২ সালের ২৫ ফেব্রুয়ারি উপজেলা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখানকার ছয় ইউনিয়নে বসবাস করে প্রায় দুই লাখ মানুষ। পায়রা সমুদ্রবন্দর থেকে এর অবস্থান অতি নিকটে হওয়ায় রয়েছে অর্থনৈতিক উন্নয়নের নানান সম্ভাবনা রয়েছে।


সর্বশেষ - রাজনীতি