1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাড়ির ছাদে ১২ মাস লাউ চাষের পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

সবজির মধ্যে লাউ অনেকেরই খুব প্রিয়। এতে অনেক ভিটামিন ও খনিজ রয়েছে। লাউয়ের পায়েস বা অন্য তরকারি যেমন খাওয়া যায় তেমন লাউয়ের ডগা শাক হিসেবে খাওয়া যায়। যদি বাড়িতে টবেই লাউ চাষ করা যায় তাহলে কেমন হয়? আসুন দেখা যাক।

মাটি :
যেকোন ধরনের মাটিতেই লাউ ভালো জন্মায়। মাটির সঙ্গে কিছু জৈব সার মিশিয়ে নিন। সারের মধ্যে গোবরসার বা ভার্মি কম্পোস্ট দিতে পারেন। পাতা পচা সারও দেওয়া যায়। সার আর মাটির অনুপাত ৬০-৪০ হলেই ভালো।

এই গাছ করার জন্য বড় সবজির বাস্কেট বা মাঝারি সাইজের জলের ড্রাম নেবেন। যত বড় টব নেবেন তত ফলন ভালো হবে। এছাড়াও লাউ যেহেতু লতানে গাছ, তাকে বড় হওয়ার জন্য মাচা বেঁধে দেওয়া দরকার।

বীজ :
কোন নার্সারি থেকে বীজ নিতে পারেন। আগেরদিন রাতে ভিজিয়ে রেখে পরেরদিন বীজ রোপণ করুন। চারা তৈরি হয়ে গেলে ১৮-২০ দিনের চারা রোপণ করুন।

রোদ :
আপনাকে গাছ রোদে রাখতে হবে। অন্তত ৫-৬ ঘন্টা রোদ পাওয়া দরকার। গরমকালে দিনে দুবার জল দিন। মাঝেমধ্যে গাছকে স্নান করান।

যত্ন :
গাছের গোড়ায় আগাছা জন্মাতে দেওয়া যাবে না। লাউ গাছে পুরুষ ও স্ত্রী ফুল আলাদা আসে। পুরুষ ফুল তুলে তার পুংকেশরচক্র স্ত্রী ফুলের গর্ভকেশর চক্রে ভালো করে কিছুক্ষণ স্পর্শ করাতে হবে। এটা না করলে কিন্তু লাউয়ের ফল আসবে না।

সার :
টবে গাছ করলে সার দেওয়া খুবই জরুরি। ১৫ দিন বাদে বাদে গাছে সর্ষের খোল পচিয়ে সেটা সার হিসেবে ব্যবহার করুন। গোবরসার গুঁড়ো করে দিতে পারেন।

কীটনাশক :
কীটনাশক এই গাছে খুব বেশি প্রয়োজন হয়না। দরকার হলে নিমতেল ব্যবহার করতে পারেন।

এই পদ্ধতি মেনে চললেই আপনি বাড়িতে অর্গানিক লাউ পেতে পারবেন।


সর্বশেষ - রাজনীতি