1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পদ্মা রেল সেতুতে ১২০ কিমি গতিতে চলবে ট্রেন

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২

১২০ কিলোমিটার গতিতে ট্রেন চলার লক্ষ্য নিয়ে দ্রুত গতিতে চলছে পদ্মা সেতুর রেল লিংক প্রকল্পের ঢাকা-ভাঙ্গা রেললাইন প্রকল্পর কাজ। আগামী বছরের জুনের লক্ষ্য নিয়ে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত অংশে চলাচল করবে ট্রেন। শেষের পথে রয়েছে মাওয়া ও জাজিরা প্রান্তের ভায়াডাকের উপর ব্লাষ্টলেস ট্রাক বসানোর কাজ। ফরিদপুরের ভাঙ্গা প্রান্ত থেকে শুরু হয়েছে রেল লাইন বসানোর কাজ। দ্রুত গতিতে এগিয়ে চলছে মাওয়া, ভাঙ্গা জংশন ও মাদারীপুরের শিবচরে ২টি রেল স্টেশন স্টেশন নির্মাণ কাজ।

পরীক্ষা নিরীক্ষা রেলের কাজের জন্য বুঝিয়ে দেয়া হয়েছে পদ্মা সেতুর নিচ তলা। শীঘ্রই শুরু হবে সেতুতে রেল স্লিপার ঢালাইয়ের কাজ। মাওয়া ও জাজিরা প্রান্তের ৬.৬২ কিলোমিটার ভায়াডাকের উপর বসে গেছে রেল স্লিপার। ভাঙ্গা প্রান্তে দৃশ্যমান হয়েছে পাথরের উপর স্থাপন করা মূল রেল পথের ৩.৪৫ কিলোমিটার। পুরো প্রকল্পের অগ্রগতি ৫১.১৬ শতাংশ হলেও মাওয়া ভাঙ্গা অংশের অগ্রগতি ৮২.৩ শতাংশ। মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত ৪২ কিলোমিটার অংশে এখন চলছে রেল পথ, রেল স্টেশন ও জংশন নির্মাণ কাজ।

যাত্রীদের সুবিধার্থে মাওয়া, পদ্মা ও শিবচর নামে ৩টি স্টেশনের পাশাপাশি ভাঙ্গায় নির্মাণ করা হচ্ছে দেশের সবচেয়ে দৃষ্টিনন্দন ও আধুনিক রেলওয়ে জংশন। মাওয়া স্টেশনের ৮০ শতাংশ, পদ্মা স্টেশনের ৭২ শতাংশ ও শিবচর স্টেশনের ৩৬ শতাংশ কাজ শেষ হয়েছে। ভাঙ্গা জংশনের কাজ এগিয়েছে ২০.৩৩ শতাংশ। পদ্মার দক্ষিণ পাড়ে রেল সেবা চালু হলে সময় ও অর্থ সাশ্রয় হবে বলে মনে করছেন দক্ষিণের মানুষ।

মাওয়া ভাঙ্গা রেল লিংক প্রকল্প সহকারী রেল ট্রাক ইঞ্জিনিয়র শওকত আলী জানান, দেশের অত্যাধুনিক রেলপথ হবে এ পথ। যেখানে ১২০ কিলোমিটার বেগে চলার প্রস্তুতি রয়েছে।

মাওয়া-ভাঙ্গা রেল লিংক প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদ আহমেদ জানান, এই রেললাইনে অধিক দ্রুত গতির ও অধিক ক্ষমতাসম্পন্ন ট্রেন চলবে।

৩ হাজার ৯০০ কোটি টাকা ব্যয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬২ কিলোমিটার রেলপথ নির্মাণ করছে চায়না ঠিকাদারী প্রতিষ্ঠান সিআরইসি (চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কোম্পানি।


সর্বশেষ - রাজনীতি

নির্বাচিত

চট্টগ্রামে স্কুল শিক্ষার্থীদের যাতায়াতের জন্য চালু হলো স্মার্ট স্কুল বাস

২০৩৫ সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ: প্রধানমন্ত্রী

প্রথম আলোর মিথ্যা সংবাদ ও আমাদের উদ্বেগের জায়গা 

শার্শা সীমান্তে ৪৩টি সোনার বার জব্দ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রীর ‘ক্লাইমেট মোবিলিটি চ্যাম্পিয়ন লিডার’ পুরষ্কার লাভ

বাংলাদেশে হচ্ছে রাইস ব্রান অয়েলের বাণিজ্যিক উৎপাদন

গঙ্গা নদী থেকে ভালো পরিমাণ পানি পেয়েছে বাংলাদেশ: জেআরসি

গুরুত্বপূর্ণ প্রযুক্তির প্রতিযোগিতায় পশ্চিমাদের পেছনে ফেলেছে চীন

প্রথম বাংলাদেশি হিসেবে দেড় হাজার কিডনি প্রতিস্থাপনের মাইলফলক

পাহাড়ি ফুল ঝাড়ুর চাহিদা সারাদেশেই