1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রান্নায় শুঁটকি মাছের গন্ধ দূর করবেন যেভাবে!

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২

শুঁটকি মাছ শুনলে অনেকেই মুখ ভেটকায়। ‘ছিঃ কি পচা গন্ধ’! কিন্তু একবার চেখে দেখলে তখন পুরো ভাতের থালা খালি। আসলে শুঁটকি মাছ রান্নার সময় যে গন্ধ বের হয় তাতে সারা বাড়ি তো দূর পাশের বাড়ি অব্দি ছেয়ে যায়। প্রতিবেশীর গালি খাওয়ার ভয়ে অনেকেই ইচ্ছে থাকলেও আজকাল আর বানান না। আমি হাজির হয়েছি আজ এমন টিপস নিয়ে যাতে এবার থেকে শুঁটকি মাছ বাড়িতে যে রান্না হয়েছে কেউ টেরও পাবে না। কি অবাক হলেন! তাহলে আজকের লেখা শুরু থেকে শেষ অব্দি মন দিয়ে পড়ুন। নেক্সট টাইম শুঁটকি মাছ বানানোর সময় এভাবে বানান। গন্ধ বলে কিছু থাকবে না।

শুঁটকি মাছ রান্নার গন্ধ দূর করার কৌশলঃ
গন্ধ দূর করার কিছু কৌশল রয়েছে যা আমি মা দিদিমার কাছ থেকে শুনেছি। বাস্তবে তা ব্যবহার করেও ভালো ফল পেয়েছি। এগুলি সবই সহজ চেষ্টা করার মতো। তাই আপনারাও ট্রাই করে দেখতে পারেন। আর আপনাদের কিছু টিপস যদি জানা থাকে তাহলে তাও কমেন্ট করে জানাবেন।

১. শুঁটকি মাছ রান্নার গন্ধ দূর করতে ভেজা তোয়ালেঃ
শুঁটকি মাছ রান্নার করার সময় গন্ধ যাতে না ছড়ায় তার জন্য ভেজা তোয়ালে ব্যবহার করতে পারেন। এবার থেকে মাছ রান্না করার সময় চুলা বা ওভেনের কাছে একটি ভেজা তোয়ালে ঝুলিয়ে রাখুন। এই ভেজা তোয়ালে মাছের গন্ধ অনেকটাই শুষে নেয়। ফলে গন্ধ ছড়িয়ে যায় না। খুবই সহজ একটি উপায় ট্রাই করে দেখবেন।

২. শুঁটকি মাছ রান্নার গন্ধ দূর করতে আপেলঃ
শুঁটকি মাছ রান্নার গন্ধ দূর করতে আপেল নাকি দারুন ভালো কাজে লাগে। আমি যদিও এটা ট্রাই করি নি। আমার এক বন্ধুর মা এটা বলেছেন। এক টুকরো আপেল মাছ ভাজার সময় মাছের মধ্যে দিয়ে দিন। আপেল মাছের গন্ধ শোষণ করে নিতে নাকি দারুন কাজ করে। মাছ ভাজা হয়ে গেলে আপেল তুলে ফেলে দিন। এতে করে মাছের গন্ধ বেশি ছড়ায় না। প্রতিবেশীর নাক গলানো বন্ধ হয়!

৩. শুঁটকি মাছ রান্নার গন্ধ দূর করতে পিনাট বাটারঃ
মাছ রান্না করার সময় প্যানে এক চামচ পিনাট বাটার যোগ করুন। পিনাট বাটার বা চিনাবাদাম মাখন অনুমিতভাবে মাছের গন্ধ শোষণ করে নেয়। আর মাছের স্বাদও খারাপ হয় না এর ফলে। তাই পিনাট বাটার ব্যবহার করে শুঁটকি মাছ বানালে গন্ধের ‘গ’ ও থাকবে না।

৪. দারুচিনির ব্যবহার শুঁটকি মাছের গন্ধ দূর করতেঃ
শুঁটকি মাছ সেদ্ধ করার সময় বা ভাজার সময় তাতে সামান্য দারুচিনির কাঠি যোগ করুন। দারুচিনি মাছের তীব্র গন্ধ কাটাতে ভালো ভাবে সাহায্য করবে। দারুচিনির গন্ধ মাছের পচা গন্ধকে দূর করে দেবে নিমেষে।

৫. দুধ ব্যবহার করে শুঁটকি মাছের গন্ধ দূর করুনঃ
শুঁটকি মাছ রান্না করা সময় অন্তত আধা ঘণ্টা দুধে ভিজিয়ে রাখুন। কাচা দুধে শুকনো মাছ ভিজিয়ে রাখলে মাছের বাজে গন্ধ দুধ শোষণ করে নেয়। ফলে রান্নার সময় এক ফোঁটাও বাজে গন্ধ পাওয়া যায় না। এতে মাছের স্বাদ বিন্দুমাত্র পরিবর্তন হয় না।

৬. শুঁটকি মাছ রান্নার গন্ধ দূর করতে ভিনেগার বা লেবুর ব্যবহারঃ
রান্নার আগে সামান্য জলে ১/৪ কাপ ভিনেগার বা ১/৪ কাপ লেবুর রস মিশিয়ে নিন। এবার তাতে মাছ ভিজিয়ে রাখুন। দুধের কৌশলের মতো, এটি রান্নার গন্ধ কমাতে সাহায্য করে। মাছ রান্নার আগে এতে ভিজিয়ে রাখলে মাছ খেতেও খুব নরম হয়।


সর্বশেষ - রাজনীতি