1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মেট্রোরেলের সমন্বিত ট্রায়াল রান শুরু

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২

আজ থেকে শুরু হয়েছে মেট্রোরেলের সমন্বিত ট্রায়াল রান। প্রাথমিক অবস্থায় সমন্বিত এ চলাচলের প্রস্তুতি হবে ডিপোর ভেতরে আর কয়েক দিনের মধ্যেই শুরু হবে এ প্রক্রিয়ায় ট্রেন চলাচল।

চলতি মাস, অক্টোবর আর নভেম্বর এ তিন মাস বিভিন্ন পর্যায়ে টেস্ট শেষে প্রস্তুত হবে বাণিজ্যিক যাত্রার। এদিকে প্রথম অংশের প্রথম পাঁচটি স্টেশনের ওঠানামার জায়গা এখন পুরোপরি প্রস্তুত। বাকি চারটি স্টেশনের কাজ সেপ্টেম্বরেই শেষ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এবার মেট্রোরেলের এগিয়ে যাওয়ার পালা। লক্ষ্য চলতি বছর বাণিজ্যিক যাত্রার সেই লক্ষ্য এগিয়ে যেতে গত কয়েক মাস ধরেই চলেছে ট্রায়াল রান। উত্তরা থেকে আগারগাঁও ট্রেন চলেছে ১০০ কিলোমিটার গতিতে।

এই পর্যায়ে আজ থেকে শুরু হলো সমন্বিত চলাচল। এতে প্রতিটি ট্রেন স্টেশনে কীভাবে কতক্ষণ থামবে। কন্ট্রোল রুমের সঙ্গে কীভাবে সমন্বয় হবে এ বিষয় খুঁটিনাটি পরীক্ষা করা হচ্ছে। প্রথম কয়েকদিনের প্রস্তুতির পরে এ পদ্ধতিতে আবারও শুরু হবে ট্রেন চলাচল। কর্তৃপক্ষ বলছে, এই পর্ব শেষে রয়েছে যাত্রীবিহীন চলাচল। আসছে তিন মাসে বিভিন্ন পর্যায়ে এ পরীক্ষমূলক চলাচল শেষেই প্রস্তুত হবে বাণিজ্যিক যাত্রার।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, চলতি মাস, অক্টোবর আর নভেম্বর এই তিন মাস মাথাই রেখেই আমরা কিন্তু সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট করছি। যাত্রীবিহীন চলাচল টেস্ট করা হয়ে থাকে, সেটাও আমরা করবো। তারপর আমাদের প্রত্যাশিত যাত্রী নিয়ে চলাচল সেই জায়গাটাতে আমরা যাব।

প্রথম পর্বের কাজ শেষ করতে ট্রায়াল রানের পাশাপাশি চলছে স্টেশনের ভেতরের কাজ। তৈরি হচ্ছে ওঠানামার জায়গা। প্রথম পাঁচটি স্টেশনের সেই পাট চুকিয়ে এবার শেষ চারটি স্টেশনের চলছে কাজ। সব জটিলতা কাটিয়ে বাকি চারটি স্টেশনরও সিঁড়ি, লিফট, আর চলন্ত সিঁড়ি শেষ হবে সেপ্টেম্বরেই।

এম এ এন সিদ্দিক আরও বলেন, অধিকাংশ কাজগুলোর শিডিউল আছে, সব জায়গাতেই সিডিউল আছে। পুরো কাজটা ২০২৪ সালে শেষ হওয়ার কথা ছিল, আমরা এখন ২০২২ সালে বসে কথা বলছি, এটি ডিসেম্বরে প্রথম অংশ চালু করব। ‍আর ২০২৩ সালে সম্পূর্ণ অংশ যেটা মতিঝিল পর্যন্ত যেভাবে প্রকল্প অনুমোদিত হয়েছে সেভাবে চালু হবে।

মেট্রোরেল পরিচালনা এরই মধ্য ৫৯ জন অপারেটর প্রশিক্ষণ নিচ্ছেন বিভিন্ন পর্যায়ে।


সর্বশেষ - রাজনীতি