1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পদ্মা সেতুর নিরাপত্তায় আনসার বাহিনী

মুন্সিগঞ্জ জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২

চুক্তি শেষ হওয়ায় পদ্মা সেতু থেকে সরে গেল সেনাবাহিনী। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) থেকে সেতুর নিরাপত্তায় থাকবে আনসার বাহিনী।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজব আলী জানিয়েছেন, বুধবার (৩১ আগস্ট) সেনাবাহিনীর সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের চুক্তি শেষ হয়। চুক্তির মেয়াদ বর্ধিত না হওয়ায় সেনাবাহিনী ব্যারাকে চলে যাচ্ছে। বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) দুপুর ১২টায় সেনাবাহিনী সেতুর নিরাপত্তার দায়িত্ব বুঝিয়ে দেবে আনসার বাহিনীকে।

তিনি আরও জানান, সেতুর নিরাপত্তা, রক্ষণাবেক্ষণ এবং টোল আদায়ের জন্য বিদেশি ঠিকাদার নিয়োগ করা হয়েছে। তারাই সেতুর নিরাপত্তা নিশ্চিত করবে। তাই বিদেশি এ কোম্পানির অধীনে এখন আনসার বাহিনী সেতুর নিরাপত্তায় থাকবে।

২০১২ সাল থেকেই পদ্মা সেতুর নিরাপত্তায় কাজ করছে সেনাবাহিনী। পরে ২০১৪ সাল থেকে সেতুর নির্মাণকাজ শুরু হয়। এর পর থেকে সেনাবাহিনী পদ্মা সেতু ঘিরে নিরাপত্তা বলয় তৈরি করে। সেতু ঘিরে গঠন করা হয় ৯৯ কম্পোজিট ব্রিগেড। সব মিলিয়ে টানা প্রায় ১০ বছর সেতু নির্মাণকালীন এবং সেতু উদ্বোধনের পর নিষ্ঠার সঙ্গে নিরাপত্তার কাজ করে সেনাবাহিনী।

প্রকৌশলী সৈয়দ রজব আলী আরও জানান, পদ্মা সেতুর দুই প্রান্তে শেখ রাসেল সেনানিবাস তৈরি করা হয়েছে। বর্তমানে এ সেনানিবাসেই সেনা সদস্যরা অবস্থান করবেন। এছাড়া সরকার প্রয়োজন মনে করলে আবারও যে কোন সময় সেনাবাহিনীকে সেতুতে নিয়ে আসতে পারবে।

এরই মধ্যে সেতুতে টহল এবং সেতুর নিচে পদ্মায় টহল রাত ১২টার পর সরিয়ে নেয়া হয়েছে। তবে এখনও কিছু সেনা সদস্য রয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে নিরাপত্তার দায়িত্ব বুঝিয়ে দেয়ার পর বাকিরাও ব্যারাকে ফিরবে।

সেনাবাহিনীর প্রায় ৩ হাজার সদস্য সেতুর নিরাপত্তায় কাজ করতেন।


সর্বশেষ - রাজনীতি