1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সাকিব অলরাউন্ডারদের ড্যাডি : আকাশ চোপড়া 

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৮ আগস্ট, ২০২৩

দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ভারতে বসতে যাওয়া টুর্নামেন্টটির আগে এশিয়া কাপ মিশনে নামতে যাচ্ছে এশিয়ার দেশগুলো। সাকিব আল হাসানের নেতৃত্বে নিজেদের প্রথম এশিয়াক শিরোপা জয়ের লক্ষ্যে ইতোমধ্যে শ্রীলঙ্কা পৌঁছেছে বাংলাদেশ দল। ৩১ আগস্ট থেকে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ মিশন।

সাকিবের নেতৃত্বে আবারও বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। এর আগে ২০১১ বিশ্বকাপেও বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন তিনি। বিশ্বকাপের সবশেষ আসরে নেতৃত্ব না দিলেও নিজের যোগ্যতা প্রমাণ করেছে ভালোভাবে। ২০১৯ বিশ্বকাপের পারফরম্যান্স সাকিবের ক্যারিয়ারে সবচেয়ে উজ্জ্বলতম দিক। সেই আসরে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই সমানভাবে আলো ছড়িয়েছেন এই অলরাউন্ডার।

ইংল্যান্ডের অনুষ্ঠিত বিশ্বকাপের ১২তম আসরে সাকিব আট ইনিংসে ৬০৬ রান করার পাশাপাশি শিকার করেছেন ১১ উইকেট। গত ১৫ বছরে সাকিবের মতো ব্যাটে-বলে ধারাবাহিকতা ধরে রেখেছেন খুব কম অলরাউন্ডারই।

তাই তো বাংলাদেশের ওয়ানডে অধিনায়ককে অলরাউন্ডারদের ড্যাডি (বাবা) বলতে কোনো দ্বিধাবোধ করেননি সাবেক ভারতীয় ওপেনার আকাশ চোপড়া। তার মতে, সাকিবের সঙ্গে বাকি অলরাউন্ডারদের এক কাতারে রাখা যাবে না।

আকাশ চোপড়া ক্রিকেটের নানা ইস্যু নিয়ে নিয়মিত বিশ্লেষণ করে থাকেন। আসন্ন বিশ্বকাপে বোলার-ব্যাটসম্যা ও অলরাউন্ডারদের নিয়েও বিশ্লেষণ করছেন তিনি। অলরাউন্ডারদের মধ্যে কে সেরা শিরোনামে একটি ভিডিও করেন আকাশ। যেখানে তুলে ধরেন গত এক বছরে সাকিবসহ ক্রিস ওকস, মিচেল মার্শ, হার্দিক পান্ডিয়া, শাদাব খান ও বাস ডি লিডের অলরাউন্ড পারফরম্যান্স। ভিডিওতে সাকিবের প্রসঙ্গ উঠলে আকাশ বলেন, ‘সাকিব আল হাসান অলরাউন্ডারদের ড্যাডি (বাবা)। ২০১৯ বিশ্বকাপ যদি মনে থাকে, তাহলে দেখবেন যে সে আসরটিকে নিজের করে নিয়েছে। তার দুর্দান্ত পারফরম্যান্সই বলে দিচ্ছিল যে, এই বিশ্বকাপটা তার। বাকি অলরাউন্ডাররা একপাশে আর সাকিব আরেক পাশে। এই বিশ্বকাপ শেষে অলরাউন্ডার হিসেবে সাকিবের পারফরম্যান্স হয়তো এক নম্বরে থাকবে। আর এমনটা হলে আমি অবাক হবো না।’

সাকিব গত এক বছরে ১৪টি ওয়ানডে খেলে ৪৫৬ রান ও ২০ উইকেট নিয়েছেন। তবে আকাশের দেওয়া পরিসংখ্যানে ভুল ছিল। তিনি জানান, ৯ ম্যাচ খেলে ৩৩১ রান ও ১৬ উইকেট নিয়েছেন সাকিব।


সর্বশেষ - রাজনীতি