1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এলিভেটেড এক্সপ্রেসওয়ে: বিমানবন্দর-ফার্মগেট অংশের টোলহার নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের (বিমানবন্দর-যাত্রাবাড়ী) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফার্মগেট অংশের টোলহার নির্ধারণ করা হয়েছে। আগামী ২ সেপ্টেম্বর চালু হতে যাওয়া এই অংশ ব্যবহারের ক্ষেত্রে যানবাহনকে চার শ্রেণিতে ভাগ করে এই টোল ঠিক করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এতে সর্বনিম্ন টোল ৮০ টাকা এবং সর্বোচ্চ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোমবার (২১ আগস্ট) মন্ত্রণালয়ের সেতু বিভাগের উপসচিব আবুল হাসানের সই করা এক প্রজ্ঞাপনে বলা হয়, চার শ্রেণির যানবাহনের মধ্যে কার, ট্যাক্সি, জিপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল, মাইক্রোবাস (১৬ সিটের কম) এবং হালকা ট্রাকের (৩ টনের কম) টোল ফি (টাকা ও ভ্যাটসহ) নির্ধারণ করা হয়েছে ৮০ টাকা। সব ধরনের বাসের (১৬ সিট বা এর বেশি) ক্ষেত্রে ১৬০ টাকা টোল ফি (টাকা ও ভ্যাটসহ) নির্ধারণ করা হয়েছে।

এছাড়া মাঝারি ধরনের ট্রাকের (৬ চাকা পর্যন্ত) টোল ফি (টাকা ও ভ্যাটসহ) নির্ধারণ করা হয়েছে ৩২০ টাকা। আর বড় ট্রাকের (৬ চাকার বেশি) ক্ষেত্রে ৪০০ টাকা টোল ফি (টাকা ও ভ্যাটসহ) নির্ধারণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফার্মগেট অংশ যানবাহনের জন্য উন্মুক্ত হওয়ার দিন থেকে এই টোলহার কার্যকর হবে। নির্ধারিত অংশের যেকোনও স্থানে ওঠানামার ক্ষেত্রে এই টোলহার প্রযোজ্য বলে জানানো হয়েছে।

এর আগে গত ১৪ আগস্ট সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোলহার ঘোষণা করেন। তিনি এদিন জানান, এক্সপ্রেসওয়েটির এয়ারপোর্ট থেকে ফার্মগেট অংশ ২ সেপ্টেম্বর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অংশের মেইন লাইনের দৈর্ঘ্য ১১ দশমিক ৫ কিলোমিটার। এরমধ্যে মোট ১৫টি র‌্যাম্প রয়েছে, যার ১৩টি উন্মুক্ত। এয়ারপোর্ট থেকে ফার্মগেট পর্যন্ত আসতে সময় লাগবে ১০ মিনিট।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তথ্যমতে, ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত সর্বনিম্ন টোল আগেই নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা এবং সর্বোচ্চ ৬২৫ টাকা। এতে যানবাহনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৮০ কিলোমিটার নির্ধারণ করা হয়। তবে মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশাসহ দুই ও তিন চাকার যানবাহন চলতে পারবে না।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট ব্যয় ৮ হাজার ৯৪০ কোটি টাকা। ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দৈর্ঘ্য। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৫ শতাংশ। প্রকল্পটি আগামী বছরের ২ জুন শেষ হবে।


সর্বশেষ - রাজনীতি