1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সুবিধাবঞ্চিত শিশুদের তৈরি গয়না নিয়ে প্রদর্শনী

অন্যরকম ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩

সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ‘তেরে দেস হোমস’ আয়োজন করেছে গয়না প্রদর্শনীর। আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে ‘সুতোয় বুনি স্বপ্ন, আনন্দে গাঁথি মালা’ শীর্ষক এই প্রদর্শনীর উদ্বোধন করা হবে আগামীকাল ৫ আগস্ট (শনিবার)। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

তেরে দেস হোমস শিশুদের পক্ষে কাজ করে। মা ও শিশুর স্বাস্থ্য, অভিবাসন এবং শিশুদের জন্য ন্যায়বিচারের প্রাপ্যতা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে এই সংস্থাটি। এর অন্যতম একটি প্রকল্প পার্টিসিপেটরি অ্যাকশন রিসার্চ বা গণ-গবেষণা পদ্ধতির মাধ্যমে ঝুঁকিপূর্ণ কাজের সাথে জড়িত শিশুদের নিয়ে কাজ করে। এই প্রকল্পের আওতায় হাজারীবাগ এলাকার সুবিধাবঞ্চিত শ্রমজীবী শিশুদের নিয়ে গণ-গবেষণারএকটি দল গঠন করা হয়েছে, যারা তাদের এলাকায় শিশুশ্রমে যুক্ত হবার কারণ, ফলাফল এবং সমস্যা থেকে উত্তরণের উপায় বিশ্লেষণের মাধ্যমে সম্ভাব্য করণীয় পদক্ষেপ নিয়ে কাজ করছে। শিশুদের অভিজ্ঞতার আলোকে প্রাপ্ত প্রামাণিক তথ্য এবং উপাত্তসমূহ নির্দেশ করে যে, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে সবচেয়ে বড় প্রভাবক হিসেবে কাজ করবে শিশুদের জন্য নিরাপদ এবং কম ঝুঁকিপূর্ণ বিকল্প অর্থ উপার্জনের সুযোগ। শিশুদের আলোচনার মাধ্যমেই বিকল্প উপার্জনের উপায় এবং উদ্যোক্তা হওয়ার প্রয়াসে গহনা বানানো শেখা এবং তৈরিকৃত গহনা প্রদর্শনীর ধারণা আসে। এই ধারণা বাস্তবায়নে ক্লারিসার অ্যাকশন রিসার্চ দলের পরিকল্পনায়, ‘শৈলী’র কারিগরি সহযোগিতায় তেরে দেস হোমস ফাউন্ডেশন আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকায় এই বিশেষ প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে। যেখানে শিশুদের তৈরি গয়না প্রদর্শন করা হবে। এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য হচ্ছে ঝুঁকিপূর্ণ এবং শোষণমূলক কাজের বিপরীতে বিকল্প কাজের ব্যবস্থা সৃষ্টিতে সকলের দৃষ্টি আকর্ষণ করা, যাতে শিশুদের জন্য নিরাপদ পরিবেশে কম ঝুঁকিপূর্ণ কাজের সম্ভাবনার ক্ষেত্র তৈরি হয়।

প্রদর্শনীটি চলবে ৭ আগস্ট (সোমবার) পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী।


সর্বশেষ - রাজনীতি