1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দক্ষিণাঞ্চলের অর্থনীতিতে অপার সম্ভাবনা জাহাজ নির্মাণ শিল্প

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৯ আগস্ট, ২০২২

দক্ষিণাঞ্চলের অর্থনীতিতে অপার সম্ভাবনার আশা জাগানো জাহাজ নির্মাণ শিল্প। বরিশাল, পিরোজপুর, বরগুনায় একের পর এক গড়ে উঠছে যাত্রী ও পণ্যবাহী লঞ্চ এবং জাহাজ তৈরির কারখানা। দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি হচ্ছে বরিশালের তৈরি জাহাজ। এ শিল্পে ঋণ দিতে আগ্রহী বেসরকারি ব্যাংকও।

চট্টগ্রাম ও ঢাকার পর বরিশালে নতুন করে সম্ভাবনা দেখা দিচ্ছে জাহাজ নির্মাণ শিল্প। বরিশালের কীর্তনখোলাসহ আশপাশের নদীতীরে একের পর এক গড়ে উঠছে ডকইয়ার্ড। ক্রেতার চাহিদা অনুযায়ী এখানে তৈরি হচ্ছে যাত্রী ও পণ্যবাহী লঞ্চ এবং জাহাজ। পদ্মা সেতু উদ্বোধনের পর এ শিল্পের মোড় ঘুরেছে। বিশেষ করে কাঁচামালসহ যাবতীয় পণ্য সহজ ও দ্রুত আনা যাচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

সুন্দরবন গ্রুপের ম্যানেজার আবুল কালাম ঝন্টু বলেন, যে মালামাল তিন দিনে আসত, পদ্মা সেতুর কারণে তা এক দিনেই চলে আসছে। এদিকে, দেশীয় চাহিদা পূরণ করে অ্যাডভেঞ্চার শিপ বিল্ডার্স তৈরি করছে সেইলর ১ ও সেইলর ২ নামে ভারতে রফতানির জন্য দুটি জাহাজ। মধ্যপ্রাচ্যের দেশ থেকেও অর্ডার পাওয়ার আশার কথা জানান শিল্প উদ্যোক্তারা।

অ্যাডভেঞ্চার শিপ বিল্ডার্সের ম্যানেজার মো. মিজানুর রহমান বলেন, ‘ভবিষ্যতে বহির্বিশ্বে জাহাজ রফতানি করার মতো জনবল আমাদের আছে।’ শ্রমিকরা জানান, উন্নত প্রশিক্ষণ পেলে জাহাজ শিল্পে দেশের মান বহির্বিশ্বে আরও বাড়াবে। তারা বলেন, আগে ছোট ছোট জাহাজ হতো। এখন অনেক বড় বড় কাজ হচ্ছে। সরকার যদি আমাদের উন্নত প্রশিক্ষণ দেয়, তাহলে আমরা আরও ভালো মানের জাহাজ তৈরি করতে পারব।

ডকইয়ার্ড শিল্প প্রসারে সহজ সুদে ঋণ সহায়তার দাবি সংশ্লিষ্টদের। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল যাত্রী পরিবহন সংস্থার সহসভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, ‘সুদের হার কমিয়ে দিতে হবে। এ ছাড়া জ্বালানি তেলের রেট কমিয়ে দিলে আমাদের সুবিধা হবে।’ বরিশালের ছোট-বড় ২০ থেকে ২৫টি ডকইয়ার্ড রয়েছে। তবে এগুলোর কোনোটিরই পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নেই বলে জানা গেছে।


সর্বশেষ - রাজনীতি