1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হবিগঞ্জের ২৪ চা বাগানে প্রানচঞ্চলতা ফিরেছে 

হবিগঞ্জ জেলা প্রতিনিধি  : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৯ আগস্ট, ২০২২

মজুরি সমস্যা সমাধানের পর কাজে ফিরেছেন হবিগঞ্জের ২৪টি চা বাগানে শ্রমিকরা। সোমবার (২৯ আগস্ট) ভোর থেকে দলে দলে চা বাগানে আসতে শুরু করেন তারা। এতে করে প্রাণচঞ্চল হয়ে উঠেছে চা বাগানগুলো।

সরেজমিনে দেখা যায়, মজুরি বাড়ায় শ্রমিকদের মাঝে আনন্দ বিরাজ করছে। বাগানে উৎসাহ নিয়ে কাজ করছেন তারা। সকাল থেকে দারাগাঁও, রশিদপুর, চান্দপুর, ফয়জাবাদসহ জেলার সবগুলো বাগানে কাজ শুরু করেন তারা। এর আগে এতো দিন কাজ ছাড়া থাকেননি শ্রমিকরা। আন্দোলন চলাকালে কাজে না থাকলেও মন পড়েছিল বাগানে।

চা শ্রমিক দাসিয়া দাস বলেন, এখন পাতা তুলতে পেরে আমাদের ভালো লাগছে। এতদিন ঘরে থেকে আমাদের ভালো লাগেনি। অনেক কষ্ট হয়েছে।

বিজয়া কর্মকার নামের আরেক শ্রমিক বলেন, কাজ বন্ধ থাকলে কী ভালো লাগে? আজ আমরা কাজে আছি আমাদের ভালো লাগছে। প্রধানমন্ত্রী আমাদের মজুরি বাড়িয়ে দেওয়ায় তাকে ধন্যবাদ।

ফয়জাবাদ চা বাগানের পঞ্চায়েত সভাপতি দুলাল সাওতাল বলেন, টানা ১৯ দিন আন্দোলন করে আজ কাজে যোগ দিয়েছি। আনন্দের সঙ্গে কর্মস্থলে ফিরেছেন শ্রমিকরা।

ওই বাগানের ব্যবস্থাপক সৈয়দ গোলাম সাকলাইন বলেন, ইতোমধ্যে বাগানের অনেক ক্ষতি হয়ে গেছে। আমরা চেষ্টা করবো যেন একটু বেশি কাজ করিয়ে সে ক্ষতি পুষিয়ে নিতে পারি।

এর আগে দৈনিক মজুরি ৩০০ টাকার দাবিতে গত ৯ আগস্ট থেকে ২ ঘণ্টা করে কর্মবিরতি করেন শ্রমিকরা। এরপর তারা ১৩ আগস্ট থেকে পূর্নদিবস কর্মবিরতি ও বিক্ষোভ করেন।

শনিবার প্রধানমন্ত্রীর নির্দেশে চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়। পাশাপাশি আনুপাতিক হারে তাদের অন্যান্য সুযোগ-সুবিধাও বাড়ানো হয়। সব মিলিয়ে দৈনিক মজুরি হবে ৪০০ থেকে ৫০০ টাকা। এতে খুশি হয়েছেন শ্রমিকরাও। সোমবার থেকে তারা পুরোদমে কাজে ফিরে যান।


সর্বশেষ - রাজনীতি