1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ব্ল্যাকহোলের শব্দ প্রকাশ করল নাসা

তথ্য প্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

বহুদিন ধরেই পৃথিবীর বাইরে সৌরজগৎ ও এর বাইরে অনুসন্ধান চালাচ্ছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। তারই অংশ হিসেবে ২০০৩ সাল থেকে পার্সিয়াস গ্যালাক্সি ক্লাস্টারের কেন্দ্রে থাকা ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বরের শব্দ নিয়ে গবেষণা করছেন নাসার একদল বিজ্ঞানী। এরই ধারাবাহিকতায় এবার কৃষ্ণগহ্বর থেকে নির্গত শব্দ রেকর্ড করতে সক্ষম হয়েছে সংস্থাটি!

নাসা এক্সোপ্ল্যানেটের এক টুইটে বলা হয়েছে, নাসার টিম আমাদের সৌরজগতের বাইরের গ্রহ এবং জীবন সম্পর্কে অনুসন্ধান চালাচ্ছে। আমরা নাসার সমস্ত মিশনের প্রতিনিধিত্ব করি, যারা নতুন বিশ্বের সন্ধান করছে।

টুইটের সঙ্গে জুড়ে দেওয়া একটি ভিডিওর ক্যাপশনে বলা হয়, পার্সিয়াসের জ্যোতির্বিজ্ঞানীরা শব্দ তরঙ্গগুলো রেকর্ড করে প্রথমবারের মতো শ্রবণযোগ্য করে তুলেছে। শব্দ তরঙ্গগুলো কৃষ্ণগহ্বরের কেন্দ্র থেকে বাইরের দিকে বের হচ্ছিল।টুইটে বলা হয়, মহাকাশের কোনো শব্দ নেই, এই ধারণা ভুল। তবে এমন ধারণার উৎপত্তির পেছনের মূল কারণটা হলো, মহাকাশের বেশিরভাগ স্থানেই শূন্যতা রয়েছে। ফলে শব্দতরঙ্গ প্রবাহের কোনো মাধ্যম সেখানে নেই।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি আরও জানায়, গ্যালাক্সি ক্লাস্টারে জমা হওয়া গ্যাস থেকে যে শব্দতরঙ্গ সৃষ্টি হয়েছে, এখানে সেটিকে অ্যামপ্লিফাই (বর্ধিতকরণ) করা হয়েছে। এর মাধ্যমে কৃষ্ণগহ্বরের সেই শব্দকে শ্রবণযোগ্য করে তোলা হয়েছে।

এদিকে ভিডিওটি ইন্টারনেট মাধ্যমে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। অনেকে যেমন উচ্ছ্বসিত হয়েছে, অনেকে আবার এটিকে মেশিনে রেকর্ড করা শব্দ দিয়ে নতুন কোনো প্রতারণার ফাঁদ মনে করছে। ভিডিওটি ইতোমধ্যে ১৪ মিলিয়নবার দেখা হয়েছে।


সর্বশেষ - রাজনীতি