1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শসার বস্তায় সাড়ে ৩ কোটি টাকার আফিম!

চট্টগ্রাম জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৩ আগস্ট, ২০২২

দুর্গম পাহাড়ে চাষ করা পপি ফল থেকে তৈরি হয় আফিম। সবজির বস্তায় বান্দরবান সদর হয়ে প্রথমে আনা হয় চট্টগ্রামে। সেখান থেকে পাঠানো হয় দেশের বিভিন্ন স্থানে। চট্টগ্রামে শসার বস্তা থেকে সাড়ে তিন কোটি টাকার আফিমের চালনসহ একজনকে আটকের পর বেরিয়ে আসে এসব চাঞ্চল্যকর তথ্য।

চট্টগ্রামের কর্ণফুলীর শিকলবাহা থেকে রোববার (৩১ জুলাই) রাত পৌনে ১টায় দিকে চালানটি ধরা পড়ে।

আফিমের চালনসহ যাকে আটক করা হয় তার নাম কাকন মল্লিক। তিনি বাঁশখালীর পূর্ব পুঁইছড়ির মন্টু মল্লিকের ছেলে। তিনি আফিন চালানের ক্যারিয়ার হিসাবে কাজ করছিলেন।

সোমবার (০১ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব-৭ এর অধিনায়ক লে. কর্নেল এম এ ইউসুফ।

জানা গেছে, বান্দরবান থেকে আসা এক যাত্রীকে সন্দেহ হলে তার কাছ থেকে সন্দেহজনক সবজির বস্তা জব্দ করে র‌্যাব। এরপর রোববার রাতে বস্তায় থাকা শসাসহ অন্যান্য সবজি সরিয়ে নেয়ার পর বের হয়ে আসে একটি কালো প্যাকেট।

নানা কৌশলে টেপে মোড়ানো ছিল প্যাকেটটি। পরবর্তীতে প্যাকেট খুলে পাওয়া যায় সাড়ে তিন কেজি ৩৫০ গ্রাম আফিম। চোরাই বাজারে প্রতি কেজির দাম এক কোটি হিসাবে যার মূল্য অন্তত সাড়ে তিন কোটি টাকা।

আফিমের এই চালানের সঙ্গে আটক করা হয়েছে কাকন মল্লিক নামে এক যুবককে। ওই চালানের ক্যারিয়ার হিসাবে কাজ করছিলেন ওই যুবক। জানান র‌্যাব-৭ এর স্টাফ অফিসার রায়হান মুরাদ।

তিনি বলেন, আফিমের সঙ্গে সম্পৃক্ত এ চক্রটি প্রথমে বান্দরবানের গহীন অরণ্য থেকে আফিম সংগ্রহ করে। এরপর তারা সেগুলো শহরে নিয়ে আসে; পরে সুযোগ বুঝে বিভিন্ন যাত্রীবাহী পরিবহনে দেশের বিভিন্ন প্রান্তে এই আফিন ছড়িয়ে দেয়া হয়।

তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে কর্ণফুলীর শিকলবাহার যাত্রীবাহী বাসের মালের বাক্সে সবজির বস্তায় তিন কেজি ৩৫০ গ্রামের মতো আফিন জব্দ করি। এ চক্রের একজনকে আটক করা হয়েছে। বাকিদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।’

এক সময় এ ধরনের সবজি বস্তায় করে পাহাড় থেকে চোলাই মদ আসলেও সম্প্রতি ইয়াবার পাশাপাশি আফিম আনারও চেষ্টা চলছে বলে জানিয়েছেন র‌্যাবের ওই কর্মকর্তা।


সর্বশেষ - রাজনীতি